×

জাতীয়

দক্ষিণ-পূর্ব এশিয়ার রেল নেটওয়ার্কে যুক্ত হবে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০১:৪৩ এএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার রেল নেটওয়ার্কে যুক্ত হবে বাংলাদেশ

ফাইল ছবি

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ শিগগরিই দক্ষিণ-পূর্ব এশিয়ার রেল নেটওয়ার্ক এবং চীনের বেল্ট ও রোড নেটওয়ার্কে যুক্ত হবে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ফরমুলেটিং ন্যাশনাল লজিস্টিকস ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট পলিসি ফর বাংলাদেশ : এক্সপেরিয়েন্স ফ্রম গ্লোবাল গুড প্র্যাকটিস’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, দক্ষিণ এশীয় এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর মধ্যে আন্তঃসংযোগ এই অঞ্চলগুলোতে সরবরাহ ব্যবস্থায় আধিপত্য বিস্তারের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। সেই হিসেবে বাংলাদেশ ভৌগোলিকভাবে এই দেশগুলোর কেন্দ্রস্থলে রয়েছে।

তিনি জানান, বর্তমানে বাংলাদেশ-ভারত রেল নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত। খুব শিগগিরই এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার রেল নেটওয়ার্ক এবং চীনের বেল্ট এবং রোড নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, বাংলাদেশ রেলওয়ের ভবিষ্যতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক কার্গো পরিবহনব্যবস্থা স্থাপনের পরিকল্পনা রয়েছে, যা মাল্টিমডাল লজিস্টিক মেকানিজমের একটি গুরুত্বপূর্ণ উপাদান হবে।

রেলের অবকাঠামো উন্নয়নে বড় বিনিয়োগ প্রয়োজন উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয় ঢাকা ও চট্টগ্রামের মধ্যে রেল ট্র্যাকের সক্ষমতা উন্নত করার জন্য কাজ করছে। একই সঙ্গে পায়রা ও মোংলা বন্দরের সঙ্গে রেলসংযোগ উন্নত করার পরিকল্পনা করেছে। যেন দেশের অর্থনৈতিক উন্নয়নে রেলওয়ে আরো অবদান রাখতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App