×

জাতীয়

বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০১:০৭ এএম

বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বেশি

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি

এখন যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তা বিশ্বের সবার জন্যই চ্যালেঞ্জ, তবে বাংলাদেশের সক্ষমতা বেশি বলে মন্তব্য করেছেন জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এখন যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তা বিশ্বের সবার জন্যই চ্যালেঞ্জ। তবে বাংলাদেশের সক্ষমতা বেশি। আশা করছি এ অবস্থা থেকে বাংলাদেশ বেরিয়ে আসতে পারবে।

এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, আইএমএফ বাজেট সহায়তা ছাড় শুরু করবে আগামী বছর। আমরা এখনো বাজেট সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। তবে আলোচনা হচ্ছে। আশা করছি, একটা ভালো সিদ্ধান্ত নেয়া হবে।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে তিন বছর সময় আমার অত্যন্ত দারুণ সময় কেটেছে। অনেক মেগা প্রকল্পের সঙ্গে আমরা ছিলাম। এর মধ্যে মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন হবে ডিসেম্বরে। এটি একটি মাইলফলক প্রকল্প। এছাড়া মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, বিমানবন্দর সম্প্রসারণসহ বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। প্রায় তিন বছর ধরে নাওকি এখানে কাজ করেছেন। তিনি বাংলাদেশ ও আমার ব্যক্তিগত বন্ধু ছিলেন। প্রধানমন্ত্রীর জাপান সফরের কারণে তিনি এখন জাপানে যাচ্ছেন। এরপর আবার ফিরে এসে একেবারেই চলে যাবেন। প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে জাপান বিশেষ গুরুত্ব দিচ্ছে।

বাজেট সহায়তার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা চেয়েছি। তারা বিবেচনা করছে। আশা করছি, এই সহায়তা আমরা পাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App