ফারদিনের বারবার স্থান পরিবর্তন রহস্যজনক: ডিবি

আগের সংবাদ

নেত্রকোণা সীমান্তে বন্য হাতির মৃত্যু

পরের সংবাদ

কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ৯:০৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ৯:২০ অপরাহ্ণ

মসলা জাতীয় কাঁচা মরিচ অধিকাংশ ঝাল ও মজাদার খাবারের উৎস, প্রায় সব রকম তরকারি রান্নায় কাঁচা মরিচ ব্যবহার করা হয়। এছাড়া খেতে বসে বাড়তি কাঁচা মরিচ খান অনেকে। স্বাদের জন্য কাঁচা মরিচ খাওয়া হলেও এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

গবেষকেরা বলছেন, কাঁচা মরিচে আছে ডায়াটারি ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস। সেইসঙ্গে আরও আছে ভিটামিন এ, সি, কে, বি৬, পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়াম। এগুলো আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান।

  • স্লিম থাকা যায়
    চর্বি জাতীয় খাবারের সঙ্গে কাঁচা মরিচ খেলে মোটা হওয়ার কোনা ভয় থাকে না। কাঁচা মরিচ খাদ্যের সঙ্গে থাকা চর্বিকে ধ্বংস করে। ফলে স্লিম থাকা যায়। কাঁচা মরিচে ক্যাপসাইসিন খাদ্যে থাকা উচ্চমাত্রার চর্বি শুষে নিয়ে শরীরে মেদ রোধ করতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন আছে যা কার্ডোভাস্ক্যুলার সিস্টেমকে রাখে কর্মক্ষম।
  • বলিরেখা পড়ে না
    নিয়মিত কাঁচা মরিচ খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। কাঁচা মরিচের অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরকে জ্বর, সর্দি, কাশি ইত্যাদি থেকে রক্ষা করে। ও যে কোনো ধরণের কাটা-ছেড়া কিংবা ঘা শুকানোর জন্য খুবই উপকারী।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
    প্রতিদিন কাঁচা মরিচ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। এতে আছে ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।
  • মানসিক চাপ কমায়
    মানসিক চাপ কমাতে দারুণ কাজ করে কাঁচা মরিচ। কাঁচা মরিচ খেলে শরীরে ন্ডোরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। যে কারণে মানসিক চাপ কমার পাশাপাশি বাড়ে আনন্দও।
  • হার্ট ভালো রাখে
    প্রতিদিন একটি করে কাঁচা মরিচ খেলে রক্ত জমাট বাধার ঝুঁকি কমে যায়। হৃদপিণ্ডের বিভিন্ন সমস্যা কমে যায়। হার্টের সমস্যা থেকে বাঁচতে প্রতিদিন কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস করুন। কাঁচা মরিচে থাকা উপকারী উপাদান আমাদের রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়, সেইসঙ্গে নিয়ন্ত্রণে রাখে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও। এটি ব্লাড ক্লট হতেও বাঁধা দেয়। যে কারণে হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে। সেইসঙ্গে দূরে থাকে হার্টের নানা সমস্যাও।
  • সাইনাস দূরে রাখে
    কাঁচা মরিচে থাকা ক্যাপসিসিন শরীরের নানা কাজে লাগে। ঝাল স্বাদও লাগে এই ক্যাপসিসিনের কারণে। এই উপাদান শরীরে প্রবেশ করলে মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বেড়ে যায়। যে কারণে সাইনাসের ইনফেকশন থাকলে তা দ্রুত কমতে শুরু করে।
  • মাড়ি ও চুলের সুরক্ষা করে
    কাঁচা মরিচে ভিটামিন এ যা হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যা মাড়ি ও চুলের সুরক্ষা করে।
  • ডায়াবেটিস থেকে বাঁচায়
    কাঁচা মরিচ খেলে তা রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যে কারণে দূরে থাকে ডায়াবেটিস। ডায়াবেটিস থেকে বাঁচতে নিয়মিত কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস করতে পারেন। একই সঙ্গে যারা ডায়াবেটিসে আক্রান্ত তারাও এর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত কাঁচা মরিচ খেতে অভ্যাস করুন।

এমকেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়