নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে আবদুল ওয়াদুদ পিন্টু জয়ী

আগের সংবাদ

ইরানের বাজারে বন্দুকধারীর গুলি, নিহত ৫

পরের সংবাদ

ইতো নাওকি

বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বেশি

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১:০৭ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ২:১৩ পূর্বাহ্ণ

এখন যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তা বিশ্বের সবার জন্যই চ্যালেঞ্জ, তবে বাংলাদেশের সক্ষমতা বেশি বলে মন্তব্য করেছেন জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এখন যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তা বিশ্বের সবার জন্যই চ্যালেঞ্জ। তবে বাংলাদেশের সক্ষমতা বেশি। আশা করছি এ অবস্থা থেকে বাংলাদেশ বেরিয়ে আসতে পারবে।

এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, আইএমএফ বাজেট সহায়তা ছাড় শুরু করবে আগামী বছর। আমরা এখনো বাজেট সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। তবে আলোচনা হচ্ছে। আশা করছি, একটা ভালো সিদ্ধান্ত নেয়া হবে।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে তিন বছর সময় আমার অত্যন্ত দারুণ সময় কেটেছে। অনেক মেগা প্রকল্পের সঙ্গে আমরা ছিলাম। এর মধ্যে মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন হবে ডিসেম্বরে। এটি একটি মাইলফলক প্রকল্প। এছাড়া মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, বিমানবন্দর সম্প্রসারণসহ বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। প্রায় তিন বছর ধরে নাওকি এখানে কাজ করেছেন। তিনি বাংলাদেশ ও আমার ব্যক্তিগত বন্ধু ছিলেন। প্রধানমন্ত্রীর জাপান সফরের কারণে তিনি এখন জাপানে যাচ্ছেন। এরপর আবার ফিরে এসে একেবারেই চলে যাবেন। প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে জাপান বিশেষ গুরুত্ব দিচ্ছে।

বাজেট সহায়তার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা চেয়েছি। তারা বিবেচনা করছে। আশা করছি, এই সহায়তা আমরা পাব।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়