×

খেলা

শুরুর আগেই ইনজুরির থাবা বিশ্বকাপের দলগুলোতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২২, ১০:৪৫ এএম

শুরুর আগেই ইনজুরির থাবা বিশ্বকাপের দলগুলোতে

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের আর মাত্র ৩ দিন বাকি। ক্লাব ফুটবলগুলোতে চলছে আন্তর্জাতিক বিরতি। তবে এর পরেও কমছে না চোটের মিছিল। বিশ্বকাপের আগে অনেকেই পড়ছেন ইনজুরিতে। হাঁটেুতে চোঠ পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ফ্রান্সের ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকাকু। এছাড়া বিশ্বকাপের আগে দল থেকে ছিটকে গেছেন ঘানার গোলরক্ষক জোজো ওলাকট। দলের সঙ্গে অনুশীলনের সময় চোট পান এনকাকু।

সংবাদমাধ্যম জানায়, ফ্রান্সের অনুশীলনে কামাভিঙ্গার সঙ্গে বল দখলের লড়াইয়ে আঘাতটা পেয়েছেন এনকুনু। ফ্রান্সের একাদশে এমবাপ্পে ও বেনজামার ব্যাকআপ হিসেবে ছিলেন তিনি।

ফ্রান্সের ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, ক্রিস্টোফার এনকুনু বিশ্বকাপে খেলতে পারবেন না। মঙ্গলবার অনুশীলন শেষের আগেই চলে গেছেন লাইপজিগের এই স্ট্রাইকার। তিনি বাঁ হাঁটুতে চোট পেয়েছেন। সন্ধ্যায় রেডিওলজিক্যাল পরীক্ষার পর দুর্ভাগ্যজনকভাবে জানা যায়, তন্তু ছিঁড়ে গেছে। তার জয়গায় ডাকা হয়েছে রন্ডাল কোলো মুয়ানিকে।

বিশ্বকাপ শুরুর আগে চোটে জর্জরিত ফ্রান্স শিবির। গত সোমবার দল থেকে ছিটকে গেছেন প্রেসনেল কিম্পেম্বে। হ্যামস্ট্রিং চোটে ভুগছেন পিএসজির এই ডিফেন্ডার। এর আগে ফ্রান্সের শিবির থেকে ছিটকে গেছেন ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা রাখা দুই মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কান্তে।

চোটের কারণে বিশ্বকাপে খেলা হচ্ছে না তাদের। ফলে তাদের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার মার্কাস থুরাম ও মোনাকোর ডিফেন্ডার অ্যালেক্স দিয়াসাই। পিএসজির বয়সভিত্তিক প্রকল্পে বেড়ে ওঠা এনকুনু ক্লাবটির মূল দলের হয়ে চার মৌসুম খেলেছেন। লাইপজিগের হয়ে গত মৌসুমে জিতেছেন জার্মান কাপ।

ফ্রান্স জাতীয় দলে এ বছরই অভিষিক্ত হন তিনি। তবে চোটের কারণে স্বপ্নভঙ্গ হয় তার। বুন্দেসলিগার এ মৌসুমে বেশ ভালো ফর্মে ছিলেন ২৫ বছর বয়সী এই স্ট্রাইকার। ১৫ ম্যাচে করেছেন ১২ গোল। আগামী মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ফ্রান্সে। গ্রুপে তাদের অপর প্রতিপক্ষ ডেনমার্ক ও তিউনিসিয়া।

এদিকে ক্লাবের হয়ে শেষ ম্যাচে আঙ্গুলের ইনজুরিতে পড়েন লিগ ওয়ানের ক্লাব চার্লটন এ্যাথলেটিকের গোলরক্ষক জোজো ওলাকট। আর তাতেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ঘানা জাতীয় দলের মূল একাদশের এই গোলক্ষক। বছরের শুরুতে আফ্রিকান নেশন্স কাপে ঘানার তিনটি ম্যাচেই মূল দলে খেলেছেন ওলাকট। মার্চে নাইজেরিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে দুই লেগেই তিনি দলের মূল ভরসা ছিলেন। লিগ ওয়ানের ম্যাচের আগে অনুশীলনে আঘাত পান। ইনজুরির মাত্রা গুরুতর হওয়ায় কাতারে ব্ল্যাক স্টার্সদের হয়ে আর খেলা হচ্ছেনা ওলাকটের।

তবে ঘানার বিশ্বকাপের জন্য ঘোষিত ২৬ জনের দলে প্রিমিয়ার লিগের পাঁচ খেলোয়াড়ের মধ্যে রয়েছেন আর্সেনাল মিডফিল্ডার থমাস পার্টি। এছাড়াও ঘানার বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন ব্রাইটনের উইং ব্যাক তারিক লাম্পটি, লিস্টার সিটির সেন্টার ব্যাক ড্যানিয়ের আমার্তে, সাউদাম্পটনের ডিফেন্ডার মোহাম্মদ সালিসু ও ক্রিস্টাল প্যালেসের ফরোয়ার্ড জর্ডান আইয়ু। ঘানার জার্সি গায়ে সেপ্টেম্বরে প্রীতি ম্যাচে অভিষেক হওয়া সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড আইয়ূ দলে জায়গা ধরে রেখেছেন। এনিয়ে তৃতীয় বিশ্বকাপে মাঠে নামতে যাচ্ছেন অধিনায়ক আন্দ্রে আইয়ু।

২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল পশ্চিম আফ্রিকান দেশটি। বিতর্কিত ম্যাচটিতে পেনাল্টিতে উরুগুয়ের কাছে পরাজিত হয়ে বিদায় নেয় ঘানা। ২০১৪ সালে গ্রুপ পর্বেই তাদের বিদায় ঘটে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ক্লাব ব্রুজের হয়ে দারুণ ফর্মে থাকা ফরোয়ার্ড কামাল সোয়াহ এই প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন। বেলজিয়ান এই ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব নিশ্চিত করেছে।

এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে ঘানার বিশ্ব র‌্যাংঙ্কিং সর্বনিম্ন। গ্রুপ- এইচ এ তাদের প্রতিপক্ষ পর্তুগাল, দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে। বিশ্বকাপের আগে আজ শেষ প্রীতি ম্যাচে আবুধাবীতে সুইজারল্যান্ডের মোকাবিলা করবে ঘানা। আগামী ২৪ নভেম্বর পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ঘানা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App