×

খেলা

বিশ্বকাপে বুড়োদের দল ইরান-মেক্সিকো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২২, ১১:০৯ এএম

বিশ্বকাপে বুড়োদের দল ইরান-মেক্সিকো

ছবি: সংগৃহীত

আর মাত্র ৩ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে আয়োজক দেশ কাতার ইতোমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। সমগ্র বিশ্বের ফুটবলপ্রেমীদের স্রোত এসে মিশেছে কাতারে। বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দল শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছে। নানা দেশে চলছে দলগুলোর অনুশীলন ক্যাম্প।

কাতার বিশ্বকাপের খুঁটিনাটি নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। দলগুলোর শক্তিমত্তা, দুর্বলতা, সম্ভাবনা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতে নেমে পড়েছেন অনেকে। তবে পরিসংখ্যানবিদরা মজার কিছু বিষয় সামনে নিয়ে আসছেন। এবারের বিশ্বকাপে সবচেয়ে বুড়ো খেলোয়াড় কে, কার বয়স সবচেয়ে কম, কোচদের মধ্যে কে বেশি অভিজ্ঞ, কে অনভিজ্ঞ, দলগুলোর ডাগআউটে দাঁড়াবেন কোন দেশের কতজন কোচ-এসব বিষয়েও মানুষের জানার আগ্রহ ব্যাপক।

ফুটবলের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইটের দেয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড়রা খেলবে ইরানের হয়ে। হিজাবনীতি নিয়ে দেশটিতে চলমান বিক্ষোভের মধ্যেই কাতারে যাচ্ছে দলটি। পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজের অধীন থাকা দলটির গড় বয়স ২৮.৯২ বছর। ৩৪ বছর বয়সি ভাহিদ আমিরি ইরানের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়। দলের আটজনের বয়স ৩০-এর বেশি।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে মেক্সিকো। উত্তর আমেরিকার দলটির গড় বয়স ২৮.৪৬। বার্সেলোনার সাবেক কোচ তাতা মার্তিনো এবার মেক্সিকানদের দায়িত্বে। তার দলের অভিজ্ঞ তিন গোলরক্ষকেরই বয়স ৩৫ বছরের ওপরে। ৪০ পেরোনো আলফ্রেদো তালাভেরা এই বিশ্বকাপেরই বয়োজ্যেষ্ঠ খেলোয়াড়। তবে বিশ্বকাপ ইতিহাসের বেশি বয়সি খেলোয়াড়ের রেকর্ডটা এসাম এল হাদারির দখলেই থাকছে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলতে নামার সময় মিসরের এই সাবেক গোলরক্ষকের বয়স ছিল ৪৫ বছর।

তৃতীয় অবস্থানে আছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তাদের গড় বয়স ২৭.৯২ বছর। কোচ লিওনেল স্কালোনির সবচেয়ে বয়স্ক শিষ্য ফ্রাঙ্কো আরমানি। এই গোলরক্ষকের বয়স ৩৬ বছর। জ্যেষ্ঠতার দিক থেকে আরমানির পরেই অধিনায়ক মেসি। তার বয়স ৩৫ বছর। দলের ১০ খেলোয়াড়ের বয়স ৩০-এর বেশি।

ব্রাজিল দলের গড় বয়স ২৭.৮৫ বছর। তিতের দলের বয়স্ক দুই খেলোয়াড়ই ডিফেন্ডার। একজন দানি আলভেস, অন্যজন থিয়াগো সিলভা। দল ঘোষণার সময় কোচ অধিনায়কের নাম না জানালেও ব্রাজিলের হেক্সা অভিযানে এই দুজনেরই কেউ নেতৃত্ব দেবেন। এ তালিকার শীর্ষ পাঁচের শেষ নামটি বেলজিয়াম। গত বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটির গড় বয়স ২৭.৮১ বছর। রবার্তো মার্তিনেজের দলের বয়স্ক দুই শিষ্য ইয়ান ভারতোনগেন ও দ্রিয়েস মের্তেনস। দুজনেরই বয়স ৩৫ বছর। এদিকে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করা সর্বাধিক খেলোয়াড় সমৃদ্ধ ক্লাবের শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। জার্মান জায়ান্টরা কাতারে তাদের সর্বাধিক ১৭ জন খেলোয়াড় প্রেরণ করেছে, যারা নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করতে পুরোপুরি প্রস্তুত। জার্মানির হয়ে এই ক্লাবের ৭ জন খেলোয়াড় বিশ্বকাপ দলে রয়েছেন। বায়ার্ন থেকে বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড়দের মধ্যে উল্লেখযোগ্য হলো ম্যানুয়েল নয়্যার (জার্মানি), থমাস মুলার (জার্মানি), জামাল মুসিয়ালা (জার্মানি), লেরয় সানে (জার্মানি), সাদিও মানে (সেনেগাল), নুসাইর মাজরাওয়ি (মরক্কো)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App