×

খেলা

আশার আলো দেখছেন সাদিও মানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২২, ১১:১৯ এএম

আশার আলো দেখছেন সাদিও মানে

ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে কাতার ফুটবল বিশ্বকাপ। জমকালো আয়োজনের মধ্যদিয়ে ২০ নভেম্বর এই টুর্নামেন্টের পর্দা উঠবে। বল পায়ে বিশ্বকাপ মঞ্চ মাতানোর অপেক্ষায় আছেন ফুটবলাররা। তবে চোটের জন্য সাদিও মানের খেলা নিয়ে শঙ্কার মেঘ এখনো কাটেনি।

সেনেগাল ফুটবল ফেডারেশন বলেছে, প্রথম ম্যাচে এই ফরোয়ার্ডকে ছাড়াই আফ্রিকান ফেডারেশনের পক্ষ থেকে বার্ড সদস্য আবদুলায়ে সো এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রথম ম্যাচটা আমাদের সাদিওকে ছাড়াই খেলতে নামতে হবে। জিততেও হবে তাকে ছাড়া। কেউ এমনটা চায়নি। কিন্তু ভাগ্যে এটাই ছিল।

এদিকে সেনেগাল দলে মানে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তিনি কাতার বিশ্বকাপ বাছাইর্বের প্লে-অফে জয়সূচক গোলটি করেছিলেন। এবার টুর্নামেন্টের মূল পর্বে মানের অভাব কিভাবে পূরণ করবেন সতীর্থরা, তা দেখতে মুখিয়ে আছেন ভক্তরা। তবে বিশ্বকাপে না খেলার আক্ষেপে পুড়ছেন মানে।

এছাড়া মানে ১৯৯২ সালের ১০ এপ্রিল সেনেগালের সেদিউয়ে জন্মগ্রহণ করেন। সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। ছোটবলায় ফুটবল খেলা তার বেশ প্রিয় ছিল। বাবা তাকে খেলতে নিষেধ করা সত্ত্বেও মানে ফুটবলকে পেশা হিসেবে অনুসরণ করেন।

কিন্তু পায়ের চোটের জন্য বিশ্বকাপে তার খেলা নিয়ে সংশয় আছে। কদিন আগে জার্মান লিগে ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষে খেলতে গিয়ে পায়ের ইনজুরিতে পড়েন বায়ার্নের তারকা ফরোয়ার্ড মানে। বায়ার্নের ৬-১ গোলের বড় জয়ের ম্যাচটিতে মাত্র ২০ মিনিটেই তাকে মাঠ থেকে উঠিয়ে নেয়া হয়।

পরবর্তীতে বায়ার্নের পক্ষ থেকে জানানো হয়েছে ডান পায়ের ইনজুরিতে পড়েছেন দুইবারের আফ্রিকান বর্ষসেরা এই খেলোয়াড়। ২১ নভেম্বর নেদারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে সেনেগাল। আফ্রিকার বর্তমান চ্যাম্পিয়ন সেনেগাল চার দিন পর স্বাগতিক কাতারের মুখোমুখি হবে। ২৯ নভেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর।

গত সপ্তাহে জাতীয় দলের কোচ আলিয়ু সিজে ২৬ সদস্যের যে সেনেগাল দল ঘোষণা করেছে সেখানে মানের নাম ছিল। তবে দল ঘোষণার সময়ই সিজে বলেছিলেন টুর্নামেন্ট শুরুর আগে তিনি মানের ফিটনেস আশা করছেন। কিন্তু বায়ার্ন কোচ জুলিয়ান নাগলসম্যান মানের খেলা নিয়ে শুরু থেকেই শঙ্কা জানিয়েছিলেন। নাগলসম্যান বলেছিলেন আরো ১০ দিন হয়তো মানেকে মাঠের বাইরে থাকতে হতে পারে।

এ সম্পর্কে বায়ার্ন কোচ বলেন, এটা স্বাভাবিক যে সেনেগাল মানেকে খেলাতে চাইবে। কিন্তু তার পায়ে ব্যথা থাকলে খেলাটা কঠিন হয়ে পড়বে। একজন খেলোয়াড়ের জন্য শতভাগ ফিট থাকাটা খুবই জরুরি। আমরা সবসময়ই এই বিষয়টির ওপর গুরুত্ব দেই।

তাছাড়া ফেব্রুয়ারিতে সেনেগাল আফ্রিকান নেশন্স কাপ জয়ের মাধ্যমে প্রথম কোনো বড় শিরোপা ঘরে তুলে। সেই টুর্নামেন্টে ফাইনাল ম্যাচে মিসরের বিপক্ষে পেনাল্টিতে জয়সূচক গোলটি করেছিলেন মানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App