জামায়াত অন্য নামে এলে খতিয়ে দেখা হবে

আগের সংবাদ

সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার অঙ্গীকার

পরের সংবাদ

প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানি দেয়া ৫ শিক্ষক দোষী সাব্যস্ত

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ৭:৩৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ৮:৪৭ অপরাহ্ণ

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা বোর্ডের বাংলা প্রথম পত্রের প্রশ্নে ‘ধর্মীয় উস্কানিমূলক’ প্রশ্ন রাখার ঘটনায় পাঁচ শিক্ষককে দোষী সাব্যস্ত করেছে যশোর শিক্ষা বোর্ড। গঠিত তদন্ত কমিটি তদন্তে এই শিক্ষকদের চিহ্নিত করেছে।

একই সঙ্গে এই শিক্ষকদের অপরাধের ধরন অনুযায়ী বিভাগীয় শাস্তির সুপারিশও করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) তদন্ত কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অভিযুক্তদের বক্তব্য আমরা নিয়েছি। তারপর সেগুলো যাচাই-বাছাই করে মঙ্গলবার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

এ প্রসঙ্গে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহসান হাবীব বলেন, আজ তদন্ত কমিটির প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। আপাতত এর বেশি কিছু বলা সম্ভব না।

গত ৬ নভেম্বর সারা দেশে এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়। ঢাকা বোর্ডের ‘কাসালাং’ সেটের নাটক সিরাজউদ্দৌলা অংশের ১১ নম্বর প্রশ্নের উদ্দীপক অংশে বলা হয়, ‘নেপাল ও গোপাল দুই ভাই। জমি নিয়ে বিরোধ তাদের দীর্ঘদিন। অনেক সালিশ-বিচার করেও কেউ তাদের বিরোধ মেটাতে পারেনি। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এখন জমির ভাগ-বণ্টন নিয়ে মামলা চলছে আদালতে। ছোট ভাই নেপাল বড় ভাইকে শায়েস্তা করতে আবদুল নামে এক মুসলমানের কাছে ভিটের জমির এক অংশ বিক্রি করে। আবদুল সেখানে বাড়ি বানিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করে। কোরবানির ঈদে সে নেপালের বাড়ির সামনে গরু কোরবানি দেয়। এই ঘটনায় নেপালের মন ভেঙে যায়। কিছুদিন পর কাউকে কিছু না বলে জমি-জায়গা ফেলে সপরিবারে ভারতে চলে যায় সে।’

আলোচিত প্রশ্নের অংশটি ফেসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার জন্ম দেয়। প্রশ্নপত্রটি প্রণীত হয় যশোর শিক্ষা বোর্ড থেকে।

এ ঘটনায় দোষীদের কী ধরনের শাস্তি হতে পারে, এমন প্রশ্নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানান, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও বাতিলসহ সরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদের লঘু ও গুরু যেকোনো শাস্তি হতে পারে। এ বিষয়ে মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়