শ্রীবরদী উপজেলা আ.লীগের সভাপতি লিটন, সম্পাদক ছালেম

আগের সংবাদ

সেই ‌‘জঙ্গি’ চিকিৎসক সাময়িক বরখাস্ত

পরের সংবাদ

ফেসবুকে সজীব ওয়াজেদ জয়

পরবর্তী লক্ষ্য ক্যাশলেস সমাজ গড়ে তোলা

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ৪:৩৫ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ৪:৩৬ পূর্বাহ্ণ

আমাদের পরবর্তী পরিকল্পনা হলো একটি ক্যাশলেস সমাজ গড়ে তোলা, যার জন্য ইতোমধ্যে কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১৬ নভেম্বর) ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে দেওয়া এক পোস্টে এ কথা জানান তিনি।

পোস্টের সঙ্গে নিজের বক্তব্য রাখার একটি ভিডিও যুক্ত করেছেন সজীব ওয়াজেদ জয়।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্ল্যাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের জার্নির ওপর কিছু ঘটনা উল্লেখ করেছিলাম। আজকে সেই বক্তব্যটি শেয়ার করবো আপনাদের সঙ্গে। ডিজিটাল বাংলাদেশের ধারণা, পরিকল্পনা ও বাস্তবায়ন আমাদের নিজেদের, হয়তো কিছু কিছু প্রোজেক্ট বাস্তবায়নে বিদেশি কোম্পানি কাজ করেছে, কিন্তু পুরো পরিকল্পনা, ডিজাইন হয়েছে বাংলাদেশের নিজস্ব সক্ষমতায়।

তিনি আরো বলেন, বাংলাদেশের মার্কেটের চাহিদা অনুযায়ী সব আইটি সেবা বা সফটওয়্যার এখন আর বিদেশি কোম্পানির থেকে নিতে হয় না, দেশি বিভিন্ন কোম্পানির একঝাঁক মেধাবী তরুণের সফটওয়্যারেই বাংলাদেশের অধিকাংশ আইটি সার্ভিস পাওয়া যায়, যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। আমাদের দেশের তৈরি সফটওয়্যারে এখন কাজ করছে অনেক বিদেশি কোম্পানিও।

সজীব ওয়াজেদ জয় বলেন, আমাদের পরবর্তী পরিকল্পনা হলো-একটি ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা, যার জন্য ইতোমধ্যে আমাদের কাজ শুরু হয়েছে। আগামী ২-৩ বছরেই হয়তো সব সরকারি সেবাও ডিজিটাইজড হয়ে যাবে।ডিজিটাল বাংলাদেশ গড়ার কৃতিত্ব বাংলাদেশের সরকার, প্রতিটি আইটি কোম্পানি ও সর্বোপরি বাংলাদেশের জনগণের।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়