বিএনপি রিজার্ভ নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে

আগের সংবাদ

পিনাকীর বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

পরের সংবাদ

চট্টগ্রামে শুরু হলো দশদিনব্যাপী নান্দীমুখ আন্তর্জাতিক নট্যোৎসব

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ৯:২০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ৯:২০ অপরাহ্ণ

বন্দরনগরী চট্টগ্রামে শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকে শুরু হয়েছে ১০ দিনব্যাপী ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব-২০২২। স্বাগতিক দেশ বাংলাদেশ ছাড়াও ভারত, জাপান, মেক্সিকো, স্পেন ও সুইডেনের ১১ টি নাট্যদল তাদের নাটক নিয়ে এবারের এই নাট্যোৎসবে যোগ দিচ্ছে বলে নাট্যসংগঠন ‘ নান্দীমুখ’ এর দলপ্রধান অভিজিৎ সেনগুপ্ত জানিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে অতিথিদের নিয়ে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এর উদ্বোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিকেলে অনিরুদ্ধ মুক্তমঞ্চে অভ্যুদয় সঙ্গীত অঙ্গনের শিল্পীরা উদ্বোধনী সঙ্গীত ও ওডিসি অ্যান্ড ট্যাগোর ডান্স মুভমেন্ট সেন্টার এর শিল্পীরা উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন।প্রতিদিন সন্ধ্যা ৭ টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাটক পরিবেশনের পাশাপাশি বিকেল সাড়ে ৫ টায় মুক্তমঞ্চে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। নাট্যোৎসবের প্রথমদিন বৃহস্পতিবার গনায়ন নাট্য সম্প্রদায় উইলিয়াম সেক্সপিয়র এর ‘ জুলিয়াস সিজার’ নাটকটি পরিবেশন করে। মঞ্চে নাটক ছাড়াও তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে। শুক্রবার সকাল ১০ টায় আর্ট গ্যালারী হলে ‘ একুশ শতকের বঙ্গনাট্য: অন্যপথের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ, ১৯ নভেম্বর সকালে ‘ উত্তরাধুনিকতা ও আমাদের থিয়েটার’ এবং ২৫ নভেম্বর ‘ সমকালীন দৃষ্টিঅঙ্গিতে রবীন্দ্রনাথের নাটক ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপিত হবে। আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭ টায় লোক নাট্যদল ( বাংলাদেশ) মঞ্চস্থ করবে তপস্বী ও তরঙ্গিনী।

বৃহস্পতিবার মুক্তমঞ্চে প্রধান অতিথি ছিলেন অন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন। নান্দীমুখ নাট্যসংগঠনের দলপ্রধান অভিজিৎ সেনগুপ্তের সভাপতিত্বে বিশিষ্ট নাট্য গবেষক আশীষ গোস্বামী, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক সাইফুল আলম বাবুসহ বিভিণœ নাট্যব্যক্তিত্বগন বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন. রাজধানীর বাইরে চট্টগ্রামের মত জায়গায় বর্তমান পরিস্থিতিতে একটি অঅন্তর্জাতিক নট্যোৎসবের আয়োজন নি:সন্দেহে প্রশংসার দাবিদার। এর মধ্য দিয়ে বাংলা নাটকের সঙ্গে বিশ্ব নাটকের একটি সরাসরি যোগসুত্র তৈরী হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়