×

জাতীয়

প্রধানমন্ত্রীর জাপান সফর: বড় উন্নয়ন সহযোগিতা চাইবে ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৪:৪৩ এএম

প্রধানমন্ত্রীর জাপান সফর: বড় উন্নয়ন সহযোগিতা চাইবে ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির মধ্যে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক হয়।

আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর নিয়ে বৈঠকটি হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।

সফরে বাংলাদেশ জাপানের কাছে বড় অঙ্কের উন্নয়ন সহযোগিতা ও বিনিয়োগ চাইবে বলে জানা গেছে। সেই লক্ষ্যে প্রকল্প প্রস্তুতির কাজ চলছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে প্রকল্প সহায়তার বিষয়ে কাজ করছে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। বাংলাদেশ জাপানের কাছে বড় অঙ্কের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্ট (ওডিএ) ও বিনিয়োগ চাইবে। যদি এ সফরে প্রকল্প সুনির্দিষ্ট করা না যায়, তবে যাতে রাজনৈতিক প্রতিশ্রুতি ও দিকনির্দেশনা বজায় থাকে, সেই চেষ্টা হচ্ছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর নিয়ে আলোচনা করেছি। বৈঠকে প্রধানমন্ত্রীর প্রোগ্রামগুলো নিয়ে আলোচনা হয়েছে।

নির্বাচন নিয়ে গত সোমবার আপনার মন্তব্য সম্পর্কে বৈঠকে কোনো কথা হয়েছে কিনা- জানতে চাইলে জাপানের রাষ্ট্রদূত বলেন, না না, এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) আয়োজনে সোমবার ‘মিট দ্য অ্যাম্বাসাডর’ অনুষ্ঠানে ইতো নাওকি বলেন, বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ, স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় জাপান। আমি শুনেছি, ২০১৮ সালের নির্বাচনে পুলিশ কর্মকর্তারা নির্বাচনের আগের রাতেই ব্যালট বাক্স ভোট দিয়ে ভর্তি করে ফেলেছে। এ ধরনের ঘটনা এর আগে অন্য কোনো দেশে ঘটেছে বলে আমি শুনিনি।

পরে তিনি বলেন, আমি বাংলাদেশে জাপান সরকারের প্রতিনিধি। আমার বক্তব্যই জাপান সরকারের বক্তব্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App