×

জাতীয়

পুঁজিবাজারে বাংলাদেশ ফাইন্যান্স নিয়ে এলো ব্লু-সিপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৯:২০ পিএম

পুঁজিবাজারে বাংলাদেশ ফাইন্যান্স নিয়ে এলো ব্লু-সিপ

বুধবার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের নিজস্ব কার্যালয়ে মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ। ছবি: ভোরের কাগজ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য ব্লু-সিপ নামে নতুন একটি পণ্য বাজারে নিয়ে এসেছে বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল। প্রতিমাসে মাত্র তিন হাজার টাকা জমা করে বিনিয়োগকারীরা এই স্কিম নিতে পারবেন।

বুধবার (১৬ নভেম্বর) রাজধানীর বিজয়নগরে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের নিজস্ব কার্যালয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এসব তথ্য জানান বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ।

পণ্যটির বিশেষত্ব প্রসঙ্গে তিনি বলেন, বিনিয়োগ বলতে আমরা সাধারণত বুঝি যেটা মূল্যস্ফিতি শুধু সমন্বয় করে না। ভবিষ্যতে একটা গ্রাহকের বা একজন সঞ্চয়কারীর একটা বড় ধরনের সম্পদ পুঞ্জিভূত করার সুযোগ দেয়, সম্পদ তৈরি করার ক্ষেত্রে সুযোগ করে দেয়। এই সঞ্চয়কে বিনিয়োগে রুপান্তর করার জন্যই ক্ষুদ্র যারা সঞ্চয়কারী আছেন তাদের জন্য বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল নিয়ে এসেছে ‘সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান’ যার নাম দেয়া হয়েছে ব্লু-সিপ।

মো. কায়সার হামিদ বলেন, সাধরণত বড় বড় শেয়ার হোল্ডার বা বিনিয়োগকারীর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সেবা বাজারে কিছুটা হলেও প্রচলিত আছে। ঠিক ক্ষুদ্র সঞ্চয়কারীদের জন্য ক্যাপিটাল মার্কেটের বিনিয়োগের ক্ষেত্রে তার নিজস্ব সম্পৃক্ততা না এনে পুরো ঝুঁকিটাকে তলানীতে রেখে পদ্ধতিগতভাবে একটি সূচারু বিনিয়োগের মাধ্যমে একটা ক্ষুদ্র সঞ্চয়কে বৃহৎ অংকে পরিণত করার প্রডাক্টটা হচ্ছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান এবং সেটাই বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল নিয়ে এসেছে সাধারণ গ্রাহকদের জন্য নাম হয়েছে ব্লু-সিপ।

তিনি বলেন, আমরা এই প্রডাক্টের ৫-৬ মাস ধরে পাইলটিং শুরু করেছি। ২ বছর ধরে প্রডাক্টটা করব বলে চিন্তা করি। আমরা নিজেদের মধ্যে প্রায় ৩০০ একাউন্ট এই পর্যন্ত করা হয়েছে। আগামী বছরের শুরুতেই বিনিয়োগকারীরা এটা কিনতে পারবেন। তিনি আরও বলেন, স্কিমের এক বা একাধিক বিনিয়োগ দিয়ে প্রতিমাসেই কেনা হবে মৌলভিত্তিক শেয়ার এবং ধারাবাহিক ক্রয়ের মাধ্যমে সেরা গড় মূল্য তৈরি হবে; যা পরবর্তীতে মেয়াদান্তে ভালো মুনাফা দেবে। এই পুরো প্রক্রিয়াটি দেখভাল করার জন্য রয়েছে বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের একটি বিশেষজ্ঞ প্যানেল। প্যাকেজটির স্থায়ীত্ব হবে তিন থেকে ১০ বছর।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি জিয়াউর রহমান বলেন, এর আগে একটি প্রতিষ্ঠান এই প্রডাক্টটি চালু করেছিল। সেভাবে সফল হতে পারেনি।

বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বাজারে এখন খুব খারাপ সময় হলেও বিনিয়োগের জন্য এটা ভালো সময়। অনেক কোম্পানি ফ্লোরে আটকে গেছে, আতঙ্কের জায়গা থেকে সেল প্রেসার চলছে, আপনারে বোঝাতে এখানে বিনিয়োগ হবে আপনার টাকা নিরাপদ থাকবে। এটা বুঝাতে পারলেই আপনারা সফল হবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

‘মিট দ্য প্রেস’ বাংলাদেশ ফাইন্যান্স সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এইচ.এম নাজমুল আহসান, বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরুন প্রসাদ, ব্লু-সিপ প্রডাক্ট হেড ইনাম আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App