×

জাতীয়

জিএম কাদেরের ওপর নিষেধাজ্ঞা বহাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৭:৩১ পিএম

গঠনতন্ত্র অনুযায়ী দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আদালত। বুধবার (১৬ নভেম্বর) ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হক এ আদেশ দেন।

আদেশে গোলাম মোহাম্মদ কাদেরের করা আবেদন খারিজ করে দেন আদালত। এর ফলে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে তার নিষেধাজ্ঞার আদেশ বহাল থাকলো।

জিএম কাদেরের আইনজীবী কলিম উল্যাহ মজুমদার এ তথ্য জানান। তিনি বলেন, অস্থায়ী নিষেধাজ্ঞা বাতিলে আমাদের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে আগামী ৩০ নভেম্বর আর্জি খারিজের আবেদনের শুনানি ও অন্য বিবাদীদের জবাব দাখিলের জন্য তারিখ রেখেছেন আদালত।

গত ১০ নভেম্বর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হকের আদালতে এই শুনানি হয়। শুনানি শেষে আদালত ১৬ নভেম্বর আদেশের জন্য দিন রাখেন।

গত ৬ অক্টোবর তার পক্ষে শেখ সিরাজুল ইসলাম, কলিম উল্যাহ মজুমদারসহ বেশ কয়েকজন আইনজীবী জিএম কাদেরের পক্ষে এই আবেদন করেন। আবেদনে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের ওপর গঠনতন্ত্র অনুযায়ী দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চাওয়া হয়।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত নেতা দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা এই মামলা করেন। বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দলীয় যাবতীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন।

একই আদালতে মশিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জিএম কাদেরসহ ৪ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন। মামলায় বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জিএম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছর ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App