×

জাতীয়

জলবায়ু পরিবর্তনে পদক্ষেপ না নিলে বিপর্যয় বাড়বে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৭:৫২ পিএম

জলবায়ু পরিবর্তনে পদক্ষেপ না নিলে বিপর্যয় বাড়বে

মিসরের শারম-আল-শেখ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বক্তব্য রাখছেন মেয়র আতিক

জলবায়ু পরিবর্তনে পদক্ষেপ না নিলে বিপর্যয় বাড়বে

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনে বিপর্যয় বাড়তেই থাকবে। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, খরা, নদী ভাঙন, লবনাক্ততা সহ নানা কারণে বিপুল সংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ নিরাপদ জীবনের খোঁজে প্রতিদিন গড়ে ২০০০ মানুষ ঢাকায় আসছে। শহরের মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বেশিরভাগই বস্তিতে বসবাস করছে এবং ফুটপাতে ব্যবসা খুলে বসছে। শহরের খালি জায়গা, সবুজ স্থান ও জলাশয়ে আবাসন গড়ে তোলা হচ্ছে।

স্থানীয় সময় বুধবার (১৬ নভেম্বর) সকালে মিসরের শারম-আল-শেখ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এসডিজি ৭ প্যাভিলনে আয়োজিত Beat the Heat: Nature for Cool Cities Challenge শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

ডিএনসিসি মেয় আরো বলেন, আমরা শহরের পরিবেশ রক্ষায় কাজ করছি। ইতিমধ্যে ২৪টি পার্ক ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে। ওপেন স্পেসগুলো দখলমুক্ত করতে পদক্ষেপ চালাচ্ছি। খালগুলো উদ্ধার করে পানির প্রবাহ নিশ্চিত করা হয়েছে। বৃক্ষরোপণ করা হচ্ছে। ছাদবাগান করার জন্য জনগণকে উৎসাহিত করছি। বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহার করার জন্য জনগণকে সচেতন করছি। এসব পদক্ষেপ শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে।

তিনি বলেন, গত মাসে 'ইউনাইটেড ইন বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্স' বিভাগের অধীনে C40 সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ডের মাধ্যমে আমাদের প্রচেষ্টা স্বীকৃত হয়েছে। সবুজ স্থান সম্প্রসারণের প্রতি আমাদের দৃষ্টি এবং প্রতিশ্রুতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে একটি সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করেছে।

মেয়র বলেন, ঢাকা জলবায়ু পরিবর্তনের প্রথম সারিতে রয়েছে এবং আমরা ঢাকা উত্তরে এই জলবায়ু সংকট মোকাবেলায় প্রকৃতি-ভিত্তিক সমাধান খুঁজে বের করার জন্য কাজ করছি। আমি বিশ্বাস করি পার্ক, খেলার মাঠ এবং সবুজ স্থানের মতো ভৌত অবকাঠামো আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ পরিবেশ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App