×

খেলা

চ্যাম্পিয়ন দল পাবে ৪৩৩ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৪:২৪ পিএম

স্বাগতিক কাতার ও ইকুয়েডর ম্যাচ দিয়ে আগামী ২০ নভেম্বর পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। অংশগ্রহণকারী দলগুলি এখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছে। বিশ্বকাপের জন্য খেলোয়াড়দের ছেড়ে দিয়েছে ক্লাবগুলো। বিশ্বকাপ শুরুর আগে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, বিশ্বকাপ থেকে জাতীয় দল ও খেলোয়াড়েরা কেমন আয় করেন?

ফিফা জানিয়েছিল, কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে রেকর্ড চার কোটি ২০ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা)। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের প্রাইজমানি থেকে এবার ৬০ লাখ ডলার বাড়ানো হয়েছে। ২০০৬ বিশ্বকাপের সঙ্গে তুলনা করলে প্রাইজমানি বেড়েছে দুই কোটি ৭০ লাখ ডলার।

কাতার বিশ্বকাপে খেলোয়াড়দেরও অর্থ আয়ের সুযোগ থাকবে। বেশির ভাগ ফুটবল ফেডারেশনই তাদের খেলোয়াড়দের এই অর্থ দিয়ে থাকে। কাতার বিশ্বকাপে ৬৩টি দেশের মোট ৪১৬টি ক্লাবের খেলোয়াড়েরা এবার বিশ্বকাপে নিজ নিজ দলের প্রতিনিধিত্ব করবেন। মোট খেলোয়াড়সংখ্যা ৮৩০। এসব ক্লাবের খেলোয়াড়েরা মাঠে নামুক বা না নামুক, যত দিন বিশ্বকাপে থাকবেন, তত দিন ধরেই টাকা পাবে ক্লাবগুলো। প্রতিটি ক্লাবকে তাদের প্রত্যেক খেলোয়াড়ের জন্য প্রতিদিন ১০ হাজার ডলার দেয়া হবে।

বিশ্বকাপের প্রাইজমানি:

* চ্যাম্পিয়ন: ৪ কোটি ২০ লাখ ডলার

* রানার্সআপ: ৩ কোটি ডলার

* তৃতীয় দল: ২ কোটি ৭০ লাখ ডলার

* চতুর্থ দল: ২ কোটি ৫০ লাখ ডলার

* পঞ্চম থেকে অষ্টম দল: প্রতিটি দল পাবে ১ কোটি ৭০ লাখ ডলার। সব মিলিয়ে ৬ কোটি ৮০ লাখ ডলার

* নবম থেকে ১৬তম দল: প্রতিটি দল পাবে ১ কোটি ৩০ লাখ ডলার। সব মিলিয়ে ১০ কোটি ৪০ লাখ ডলার

* ১৭তম থেকে ৩২তম দল: প্রতিটি দল পাবে ৯০ লাখ ডলার। সব মিলিয়ে ১৪ কোটি ৪০ লাখ ডলার

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App