×

বিনোদন

গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশি মা-মেয়ের গান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম

গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশি মা-মেয়ের গান

ছবি: সংগৃহীত

গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশি মা-মেয়ের গান

ছবি: সংগৃহীত

সংগীতে বিশ্বের সবচেয়ে বড় সম্মানজনক আসর গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছে বাংলাদেশের সংগীতশিল্পী ড. নাশিদ কামাল ও আরমীন মুসার গান। তারা দুজন মা-মেয়ে। ‘জাগো পিয়া’ অ্যাওয়ার্ডের বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম শাখায়  ‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’ শিরোনাম অ্যালবামে মনোনীত হয়েছে। আর এখানেই মা-মেয়ে জুটির গান জায়গা করে নিয়েছে।

৬৫ তম গ্র্যামি অ্যাওয়ার্ডে তাদের গান জায়গা করে নেয়ায় ইতিহাস সৃষ্টি করলেন এই মা-মেয়ের জুটি। এর আগে বাংলাদেশের কোনো শিল্পীর গান গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনীত হয়নি। আর এই খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন আরমীন মুসা। নাশিদ কামাল প্রখ্যাত একজন কণ্ঠশিল্পী, লেখক ও অধ্যাপক। তার মেয়ে আরমীন বাংলাদেশি গায়ক-সুরকার। ‘ভ্রমর কোইও’ শিরোনামের গানটির মাধ্যমে খ্যাতি অর্জন করেছিলেন তিনি। সংগীতে বার্কলে কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেছেন আরমীন মুসা।

গ্র্যামির অফিশিয়াল ওয়েবসাইটে এবারের আসরের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেই বাংলাদেশের এই দু’জনের নাম পাওয়া যায়। তালিকায় অন্যান্য মনোনীতদের মধ্যে আনুশকা শংকর, মাশা তাকুমির মতো শিল্পীরাও রয়েছেন। এতে সর্বোচ্চ ৯টি শাখায় মনোনয়ন পেয়ে শীর্ষে রয়েছেন বিয়ন্সে।

আরমীন গণমাধ্যমকে জানিয়েছেন, এটি অনেক সম্মানের। গানটিতে মায়ের ছোঁয়া ছিল। হয়তো এ কারণেই এ জায়গায় পৌঁছেছে। এতে আমি ব্যাপক আনন্দিত।

নজরুল সংগীতশিল্পী ড. নাশিদ কামালের কথায় ‘জাগো পিয়া’ গানটিতে কণ্ঠ দেন তারই মেয়ে আরমীন মুসা। এটি বার্কলে ইন্ডিয়ান এনসেম্বলের ‘শুরুয়াত’ অ্যালবামের। এই অ্যালবামে আরমীন মুসার পাশাপাশি আরও কণ্ঠ দিয়েছেন কিংবদন্তি ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App