×

খেলা

কাতারে পারফর্ম করবেন না লিপা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ১১:৩১ এএম

কাতারে পারফর্ম করবেন না লিপা

ছবি: সংগৃহীত

কাতারে পারফর্ম করবেন না লিপা

ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে কাতার ফুটবল বিশ্বকাপ। আয়োজক হিসেবে সবকিছুতেই আধুনিকতার রূপ দিয়েছে মরুর দেশটি। জমকালো আয়োজনের মধ্যদিয়ে ২০ নভেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান। কাতারে এই অনুষ্ঠানে পপ তারকা ডুয়া লিপা থাকবেন এমন কথা জানিয়েছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। তবে কাতারে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ডুয়া লিপা।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, কাতারে পারফর্ম করবেন না। কারণ হিসেবে তিনি বলেছেন, নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের অবস্থান। এছাড়া এর আগে কাতারে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ব্রিটিশ পপ তারকা স্যার রড স্টুয়ার্ট। কিন্তু লিপা, স্টুয়ার্ট প্রস্তাব প্রত্যাখ্যান করলেও উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করার কথা বিটিএস তারকা জাং কুক, নোরা ফাতেহি ও শাকিরার। পুরো টুর্নামেন্টজুড়েই ‘ফিফা ফ্যান ফেস্টিভ্যালে’ পারফর্ম করবেন আমেরিকান র‌্যাপার ডি জে ক্যালবিন ও জামাইকান তারকা শন পল।

এদিকে ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাবার পর থেকেই বিতর্ক সঙ্গে নিয়ে চলছে কাতার। এমনকি কাতার বিশ্বকাপের অ্যাম্বাসেডর ডেভিড বেকহাম নানা সমালোচনার মুখোমুখি হচ্ছেন। তিনি বিশ্বকাপের অ্যাম্বাসেডর হবার জন্য পাচ্ছেন ১০ মিলিয়ন পাউন্ড। ব্রিটিশ কৌতুক অভিনেতা জো লিসে তো ঘোষণা দিয়েই দিয়েছেন, বেকহাম অ্যাম্বাসেডর হওয়ার সিদ্ধান্ত থেকে সরে এলে তিনি ১০ হাজার পাউন্ড দান করবেন। তাছাড়া নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্কের বিষয়ে কাতারের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। সেই সঙ্গে সাবেক অনেক তারকা ফুটবলার এই বিশ্বকাপকে বর্জনও করেছেন।

গত বছর গার্ডিয়ানের এক খবরে বলা হয়, কাতারে বিশ্বকাপের স্টেডিয়াম, মেট্রোরেল, রাস্তা ও হোটেল নির্মাণের সঙ্গে যুক্ত সাড়ে ছয় হাজার শ্রমিক মারা গেছেন। যদিও কাতার বরাবরই এই রিপোর্ট সত্য নয় বলে দাবি করে আসছে। সব ছাপিয়ে সঠিক সময় মাঠে গড়াচ্ছে এই টুর্নামেন্ট। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে লিপার পারফর্ম নিয়ে বিপত্তি বেধেছে।

তিনি এই বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, আমি কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করব, এমন গুঞ্জন শোনা যাচ্ছে। আমি কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করছি না। আর এ নিয়ে তাদের সঙ্গে আমার কোনো দরকষাকষিও হয়নি। আমি দূর থেকে ইংল্যান্ডকে সমর্থন করে যাব। কাতারে যখন মানবাধিকার নিশ্চিত হবে, সত্যিই বিশ্বকাপের আয়োজক হওয়ার যোগ্যতা অর্জন করবে, তখন কাতারে যাওয়ার কথা ভাবব।

এদিকে, কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে গান গাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের পপ তারকা স্টুয়ার্টের। নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের নেতিবাচক অবস্থানের কারণেই তিনি পারফর্ম না করার ঘোষণা দিয়েছেন।

স্টুয়ার্ট এই বিষয় সানডে টাইমসকে বলেছেন,আমি প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। ওখানে যাওয়া ঠিক নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অস্ত্র সরবরাহ করার জন্য ইরানেরও বিশ্বকাপ খেলার যোগ্যতা কেড়ে নেয়া উচিত।

যাইহোক সব কিছু ছাপিয়ে আয়োজনে কোথাও কোনো কমতি রাখতে নারাজ আয়োজক দেশ কাতার। মরুর দেশ যেকোনো মূলে ছাড়িয়ে যেতে চায় অন্যসব আসরকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App