×

জাতীয়

অনিয়মের বিরুদ্ধে আইনজীবীদের মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২২, ০৮:৪৯ পিএম

অনিয়মের বিরুদ্ধে আইনজীবীদের মানববন্ধন

মঙ্গলবার রাজধানীর শ্রম আদালত ভবনের সামনে লেবার কোর্ট বার এসোসিয়েশনের আইনজীবীদের মানববন্ধন। ছবি: ভোরের কাগজ

অনিয়মের বিরুদ্ধে আইনজীবীদের মানববন্ধন

গত দেড় বছর ধরে শ্রম আপিল ট্রাইব্যুনাল বিচারিক কাজে অনিয়ম চলছে। সঠিক সময়ে বসে না আদালত। অনেক সময় বিচারিক মামলার নথি খুঁজে পাওয়া যায় না। দিনের পর দিন ঝুলে থাকে মামলা। এর ফলে সৃষ্টি হয়েছে মামলাজট।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর শ্রম আদালত ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব অভিযোগ তুলেন লেবার কোর্ট বার এসোসিয়েশনের আইনজীবীরা। শ্রম আপিল ট্রাইব্যুনালের অনিয়মের প্রতিবাদে এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে লেবার কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি সেলিম আহসান খান বলেন, ঢাকাসহ মোট ১০টি শ্রম আদালত ও ঢাকাতে একটি শ্রম আপিল ট্রাইব্যুনালের মাধ্যমে শ্রমিকদের মামলা নিষ্পত্তি করা হয়। বর্তমানে অধস্তন আদালতে প্রায় ১৮ হাজার মামলা বিচারাধীন। অন্য শ্রম আদালতে বিচারকার্য স্বাভাবিকভাবে চলমান থাকলেও বিগত প্রায় দেড় বছর ধরে শ্রম আপিল ট্রাইব্যুনালে বিচারকার্যে ব্যাপক অনিয়ম চলছে। আদালত সঠিক সময়ে ও নিয়মিত বসে না, মামলার দৈনিক কার্যতালিকা হালনাগাদ করা হয় না। অনেক সময় মামলার নথি খুঁজে পাওয়া যায় না। বিচারকার্যে দীর্ঘসূত্রিতাতো আছেই।

সেলিম আহসান খান অভিযোগ তুলে বলেন, এই সমস্যাগুলো নিয়ে বার এসোসিয়েশনের পক্ষ থেকে শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যানের সঙ্গে একাধিকবার আলাপ করা হয়। সমস্যাগুলো উনার সামনে তুলে ধরা হয়। কিন্তু সমস্যার সমাধান না করে আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন তিনি।

লেবার কোর্টের এডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈল বলেন, বিচারপ্রাপ্তিদের হয়রানি বন্ধে ও বিচার পাওয়ার পথ সুগম করতে শ্রম আপিল ট্রাইব্যুনালের উচিত আইন নিয়ম মেনে চলা। কিন্তু এই ট্রাইব্যুনালটি নিয়ম পালন করে না। যার কারণে বিচারপ্রার্থীরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

মানববন্ধনে অন্য আইনজীবীরা দাবি করেন, আদালতকে নিয়মিত ও সময় মতো বসতে হবে। মামলাগুলোর দৈনিক কার্যতালিকা লিপিবদ্ধ করতে হবে। বিচারাধীন মামলাগুলো দ্রুত বিচারের ব্যবস্থা করতে হবে। মামলার নথি উপস্থাপন করতে হবে। আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ বন্ধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App