×

রাজনীতি

রিভা-রাজিয়ার বিরুদ্ধে প্রতিবেদন ২০ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ০৫:৪১ পিএম

রিভা-রাজিয়ার বিরুদ্ধে প্রতিবেদন ২০ ডিসেম্বর

ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানাসহ আটজনের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে ২০ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৫ নভেম্বর) এ মামলায় প্রতিবেদন দাখিলের তারিখ ধার্য ছিল। তবে, এদিন লালবাগ থানা পুলিশ প্রতিবেদন দাখিল করতে পারেনি। এ জন্য ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ন কবীর প্রতিবেদন দাখিলের নতুন তারিখ নির্ধারণ করেন। এর আগেও গত ২৪ অক্টোবর লালবাগ থানা পুলিশ প্রতিবেদন দাখিল করতে পারেনি।

এসব তথ্য জানিয়ে সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী জাহিদ হাসান জানান, ২৮ সেপ্টেম্বর আদালতে মামলাটি করেন ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস। মামলার অপর আসামিরা হলেন-নুঝাত ফারিয়া রোকসানা, মিম ইসলাম, নূর জাহান, ঋতু আক্তার, আনিকা তাবাসুম স্বর্ণা ও কামরুন নাহার জ্যোতি।

মামলায় অভিযোগ করা হয়, ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার নির্দেশে গত ২৪ সেপ্টেম্বর রাত ১০টার সময় আনিকা তাবাসুম স্বর্ণাসহ অজ্ঞাত ৩-৪ জন দেশীয় অস্ত্রসহ বাদী জান্নাতুল ফেরদৌসের রুমে অনাধিকার প্রবেশ করেন। অশালীন ভাষায় গালিগালাজ করে জান্নাতুলকে খুঁজতে থাকেন তারা। জান্নাতুলকে না পেয়ে তার আসবাবপত্র ভাঙচুর করেন এবং তার ওয়ারড্রবে থাকা ২০ হাজার টাকা ও ব্যবহৃত ল্যাপটপ (মূল্য ৩৪ হাজার টাকা) চুরি করে নিয়ে যায়। রুমে বাকিদের জীবননাশের হুমকি দেয়।

খবর পেয়ে জান্নাতুল রুমে আসার পথে আয়শা হলের সামনে রিভা-রাজিয়াসহ ৮ আসামি তাকে ঘিরে ধরে। তারপর চুলের মুঠি ধরে টেনে-হিঁচড়ে ২ নম্বর গেটের গেস্ট রুমের পাশে নিয়ে আসে। এর পর সাংবাদিকদের কাছে আসামিদের কুকর্মের কথা বলার কারণ জিজ্ঞাসা করে তাকে গালিগালাজসহ এলোপাতারি কিল-ঘুষি-লাথি মারে। রিভা তার হাতে থাকা হকিস্টিক দিয়ে জান্নাতুলকে আঘাত করে।

রাজিয়াসহ বাকি আসামিরা জান্নাতুলের ওড়না খুলে নিয়ে শ্বাসরোধে হত্যা করার উদ্দেশ্যে গলায় পেঁচিয়ে দুদিক থেকে টান দেয়। জান্নাতুল মাটিতে লুটিয়ে পরলে মৃত ভেবে আসামিরা তাকে ছেড়ে যায়। তার হাত থেকে ২০ হাজার টাকা দামের মোবাইল ফোন, গলায় থাকা ৩৫ হাজার টাকার সোনার চেনসহ তার বোনের কাছ থেকে ১৮ হাজার মোবাইল ফোন নিয়ে যায় আসামিরা। খবর পেয়ে হলের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা জান্নাতুল ফেরদৌসকে উদ্ধার করে। তাকে হাসপাতালে নিয়ে চিকিৎসা করা হয়। পরে ক্যাম্পাস না ছাড়লে জান্নাতুলের প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

প্রসঙ্গত, চাঁদাবাজি, অনিয়ম ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়াকে কেন্দ্র করে ইডেন শাখা ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার অনুসারীদের হাতে বহিষ্কৃত সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস মারধর, হেনস্তা শিকার হলে এ ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ইডেন কলেজ ক্যাম্পাস।

উত্তপ্ত পরিস্থিতির এক পর্যায়ে দুই গ্রুপ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন হয়। গত ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় সংবাদ সম্মেলনে দুই পক্ষের সংঘর্ষে রিভা, রাজিয়া সুলতানাসহ অন্তত ১০ জন আহত হন। পরে কমিটি স্থগিত ঘোষণা করে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে সুস্মিতা বাড়ৈসহ ইডেন শাখা ছাত্রলীগের ১২ নেত্রীকে বহিষ্কার করা হয়।

এদিকে, বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আমরণ অনশনের ঘোষণা দেন বহিষ্কৃতরা। এরপর আওয়ামী লীগ নেতাদের আশ্বাসে তারা অনশন থেকে সরে আসেন। এ সব ঘটনায় দুই পক্ষই পাল্টাপাল্টি মামলা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App