×

জাতীয়

জুনে ঢাকা-কক্সবাজার রেল চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ০৭:৫৫ পিএম

জুনে ঢাকা-কক্সবাজার রেল চলবে

রেলপথ মন্ত্রী  নুরুল ইসলাম সুজন। ছবি: সংগৃহীত

জুনে ঢাকা-কক্সবাজার রেল চলবে

রেলপথ মন্ত্রী  নুরুল ইসলাম সুজন। ছবি: সংগৃহীত

রেল  ইলেকট্রিফিকেশন হবে

টিকেট যার ভ্রমন তার প্রতিপাদ্যকে সামনে রেখে রেলওয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেছেন রেলপথ মন্ত্রী  নুরুল ইসলাম সুজন এমপি। তিনি আজ কমলাপুর রেলওয়ে স্টেশনে বেলুন ও পায়রা উড়িয়ে রেলসেবা সপ্তাহের উদ্বোধন করেন । সেবা সপ্তাহ উপলক্ষে মন্ত্রী সুবর্ণা এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ফুলের শুভেচ্ছা জানান ও চকলেট বিতরণ করেন । পরে রেলওয়ে সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রেলমন্ত্রী বলেন, ১৫ নভেম্বর রেলওয়ের জন্য এক ঐতিহাসিক দিন। ১৮৬২ সালের এই দিনে ব্রিটিশ সরকার সর্বপ্রথম এ অঞ্চলে ট্রেন চালু করেছিল ।

রেল মন্ত্রী বলেন,  আগামী জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত চালু হবে একই সময়ে  ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চালু করা সম্ভব হবে, এছাড়া খুলনা থেকে মংলা পর্যন্ত রেললাইন আগামী জুনে চালু হবে বলে জানান তিনি।

রেলমন্ত্রী বলেন, একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা জরুরী। তিনি বলেন একসময় রেল অবহেলিত ছিল । রেলের কর্মকর্তা/কর্মচারীরা হতাশাগ্রস্ত ছিল, কিন্তু প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় করে দেওয়ার পরে রেলওয়ের উন্নতি সাধিত হচ্ছে । বর্তমানে রেলের অনেকগুলো প্রকল্প চলছে । মন্ত্রী কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, ঢাকা টঙ্গীর মধ্যে তৃতীয় ও চতুর্থ রেললাইন, টঙ্গী জয়দেবপুর এর মধ্যে দ্বিতীয় রেল লাইন নির্মিত হচ্ছে । যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু ডাবল লাইন নির্মিত হচ্ছে‌ । এটি নির্মিত হলে উত্তর- পশ্চিমাঞ্চলের সাথে পূর্বাঞ্চলের রেল যোগাযোগ উন্নত হবে।  সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সারাদেশের মিটার গেজ রেললাইনকে পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের প্রতিটি জেলাকে রেল সংযোগের আওতায় আনার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে। এছাড়া আমরা ভবিষ্যতে ইলেকট্রিফিকেশন এর মাধ্যমে ট্রেন চালু করবো বলে মন্ত্রী জানান। যাত্রীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, রেলের সম্পদ জনগণের। যাত্রীদেরও দায়িত্বশীল আচরণ করতে হবে। আমরা আমাদের সীমিত সামর্থের মধ্য থেকে যাত্রীদের সেবা বৃদ্ধির চেষ্টা করে যাচ্ছি বলে মন্ত্রী উল্লেখ করেন। আলোচনা শেষে মন্ত্রী কেক কাটেন।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো: হুমায়ুন কবীর। এছাড়া রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আকন্দ বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App