×

সাহিত্য

কথাসাহিত্যের রাজপুত্র ছিলেন হাসান আজিজুল হক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ০৫:২৪ পিএম

কথাসাহিত্যের রাজপুত্র ছিলেন হাসান আজিজুল হক

মঙ্গলবার হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকীতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ছবি: সংগৃহীত

কথাসাহিত্যে হাসান আজিজুল হক বাংলাদেশের একজন রাজপুত্র ছিলেন বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে প্রখ্যাত কথাসাহিত্যিকের প্রথম মৃত্যুবার্ষিকীতে পুষ্পাঞ্জলি অর্পণ শেষে এ মন্তব্য করেন তিনি।

রাবি ভিসি বলেন, হাসান আজিজুল হক তার কথার মাধ্যমে, লেখা ও প্রকাশের মাধ্যমে অনন্য সৃষ্টি করে গেছেন। তার লেখার ধারণা ও চিন্তাচেতনার মাধ্যমে তিনি মানুষকে মানুষ হিসেবে দেখেছেন। তিনি একজন অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। গর্বের বিষয় যে, হাসান আজিজুল হক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন, শিক্ষক ছিলেন এবং দুই বাংলার মাঝে একজন চিন্তক মানুষ হিসেবে নিজেকে স্থাপিত করেছেন।

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, যেহেতু তিনি আমাদের গর্বের ধন। তাই আমরা তাকে রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শায়িত করেছি। তবে তার প্রয়াণে আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক (অব.) ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম প্রমুখ। এদিকে এদিন দুপুরে হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App