×

শিক্ষা

শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০২:১১ পিএম

শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

ছবি: সংগৃহীত

অবশেষে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ৩০ ডিসেম্বর সকাল ১০টায় স্কুল ও ৩১ ডিসেম্বর একই সময়ে কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১৪ নভেম্বর) এনটিআরসিএ পরিচালক (পমূপ্র) তাহসিনুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়েছে।

এতে বলা হয়, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা হবে। শেষ ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষাসংক্রান্ত আরও বিস্তারিত তথ্য www.ntrca.gov.bd বা http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে বা পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। এতে ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন আবেদন করেন। ওই বছরের ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে ২৬ এপ্রিল পরীক্ষা স্থগিত করা হয়।

বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ। ২০১৫ সালের আগ পর্যন্ত এনটিআরসিএ শুধুমাত্র সনদ দিতো। এ সনদের ভিত্তিতে নিয়োগ দিত শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি। তবে এ নিয়োগ প্রক্রিয়া নিয়ে নানা অভিযোগ উঠায় ২০১৫ সাল থেকে নিবন্ধন সনদ দেয়ার পাশাপাশি মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগের সুপারিশ করছে এনটিআরসিএ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App