×

সারাদেশ

মীর মশাররফ হোসেনের জন্মদিন পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৯:৩১ পিএম

মীর মশাররফ হোসেনের জন্মদিন পালিত

সোমবার মীর মশাররফ হোসেনের ১৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

অমর কথাসাহিত্যিক, কালজয়ী গ্রন্থ ‘বিষাদ-সিন্ধু’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়া জেলা প্রশাসন কুমারখালী উপজেলার লাহিনীপাড়ায় সাহিত্যিক মীর মশাররফ হোসেনের বাস্তভিটায় দু’দিনব্যাপী আলোচনা সভা, তার লেখা গান ও নাটক ও গ্রামীন মেলার আজ সমাপনি ঘটেছে।

সোমবার (১৪ নভেম্বর) বিকেলে সাহিত্যিক মীর মশাররফ হোসেনের লাহিনীপাড়াস্থ নিজ বাস্তভিটায় আয়োজিত সমাপনি দিনে কুষ্টিয়া জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের পরিচালক ও উপ-সচিব মো. আরিফুজ্জামানের সভাপতিতেত্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আমাদের বাংলা সাহিত্যের অমর কথা সাহিত্যিক, কথা শিল্পী মীর মশাররফ হোসেন আমাদের বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। তার রচিত বিখ্যাত গ্রন্থ বিষাদ সিন্ধু বেশ কয়েকটি ভাষায় রচিত হয়ে বিশ্বে ছড়িয়ে রয়েছে।

তিনি বলেন, এক সময়ে আমাদের বাঙালী মুসলমান সমাজে ঘরে ঘরে বিষাদ সিন্ধু ধর্ম গ্রন্থের মত ভক্তির সাথে সংরক্ষিত থাকতো। বিষাদ সিন্ধুতে কারবালার কাহিনী রচনার মধ্যে আমাদের রাসুল (সাঃ) আওলাদ ঈমাম হাসান-হোসেন’র ইসলামের প্রতি অকৃত্তিম শ্রদ্ধা, ভক্তি এবং সর্বপরি কারবালার প্রান্তে এজিদ বাহিনীর হাতে নির্মম ভাবে শহীদ হবার কাহিনী অত্যন্ত হৃদয় বিদারকভাবে উপস্থাপন করা হয়েছে। যা পড়লে যা শুনলে মুসলিমসহ যে কোন ধর্মের-বর্ণের মানুষের চোখে পানি এসে যায়।

সাইদুল ইসলাম বলেন, এই মহান সাহিতিক্যের বাস্তভিটাটি আরও সংরক্ষণ, সংযোজন কিভাবে করা যায় সে সব বিষয়ে আমরা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো।

সমাপনি দিনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. খাইরুল আলম, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের অধ্যাপক শিশির কুমার রায়, কুমারখালী পৌরসভার মেয়র মো. শামস্জুজামান অরুণ। অনুষ্ঠানে আলোচক ছিলেন বিশিষ্ট গবেষক অ্যাড. লালিম হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. শারমিন আখতার। অনুষ্ঠান শেষে মীর মোশাররফ হোসেন বিখ্যাত নাটক জমিদার দর্পণ মঞ্চস্থ হয়। উল্লেখ্য গত ১৩ নভেম্বর বিকেলে সাহিত্যিক মীর মোশাররফ হোসেনের ১৭৫ জন্মবার্ষিকী উপলক্ষ্যে দুদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্ধোধন করা হয়।

সাহিত্যিক মীর মশাররফ হোসেন কুমারখালীর লাহিনীপাড়া গ্রামে ১৮৪৭ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবা মীর মোয়াজ্জেম হোসেন এলাকার সমভ্রান্ত ব্যক্তি ছিলেন। তার মায়ের নাম দৌলতুন্নেসা। মীর মশাররফ জগনমোহন নন্দীর পাঠশালায় পড়াশুনা করেন। এরপর তিনি কুমারখালীর এমএন হাই স্কুল, কুষ্টিয়া হাই স্কুল ও রাজবাড়ী জেলার পদমদী হাই স্কুলে কিছুদিন পড়াশুনা করেন।

১৮৬০ সালে মীর মশাররফের মা দৌলতুন্নেসা মারা যান। সেই সময় মীরের বয়স ছিল মাত্র ১৩ বছর। এ বয়সেই তিনি সাহিত্য চর্চা শুরু করেন। সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি উজ্জ্বল স্বাক্ষর রেখে গেছেন। গল্প, উপন্যাস, নাটক, কবিতা, আত্মজীবনী, প্রবন্ধ ও ধর্ম বিষয়ক প্রায় ৩৫টি বই রচনা করে গেছেন। এরমধ্যে রত্নাবতী, গৌরী সেতু, বসন্তকুমারী ও জমিদার দর্পণ নাটক, সঙ্গীত লহরী, উদাসীন পথিকের মনের কথা, মদীনার গৌরব, বিষাদসিন্ধু বিশেষভাবে উল্লেখ্যযোগ্য।

মীর মশাররফ হোসেনের ‘আমার জীবনী গ্রন্থ’ থেকে জানা যায়, কুমারখালীর কাঙাল হরিনাথ মজুমদার ছিলেন তার সাহিত্যগুরু। হরিনাথ মজুমদারের সম্পাদনায় প্রকাশিত গ্রামবার্তা প্রকাশিকা ও ঈশ্বরচন্দ্র গুপ্তের সংবাদ প্রভাকর নামক পত্রিকা দুটিতে মশাররফ হোসেনের সাহিত্যচর্চা শুরু হয়। গ্রামবার্তা পত্রিকায় মীর মশাররফ সাহিত্য, দর্শন বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে প্রবন্ধ প্রকাশের পাশাপাশি অত্যন্ত সাহসিকতার সঙ্গে জমিদার ও ব্রিটিশ নীলকরদের অত্যাচারের কাহিনী প্রকাশ করেন।

নীল বিদ্রোহের ওপরে জমিদার দর্পণসহ প্রায় ২৫টি গদ্য গ্রন্থ রচনা করে মীর মশাররফ হোসেন বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম আধুনিক মুসলিম গদ্য শিল্পীর মর্যাদা লাভ করেন। তার সম্পাদিত হিতকরী (১৮৯০) পত্রিকায় বাউল শিরোমনি লালন ফকিরের উপওে প্রথম লালন জীবন দর্শন মহাত্মা লালন ফকির প্রকাশিত হয়। তার পিতা মীর মোয়াজ্জেম হোসেনসহ পরিবারের অন্য সদস্যদেরও পদমদীর নবাব বাড়ির পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর পদমদীতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলা চলবে অনেক রাত পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App