×

জাতীয়

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৭:২৫ পিএম

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার

ফাইল ছবি

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার

বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১৪ নভেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২১-২২ অর্থবছরের কার্যাবলি-সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদায়ী ২০২১-২২ অর্থবছরে আগের অর্থবছরের চেয়ে বেড়েছে মাথাপিছু আয়। ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাব অনুযায়ী, মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ ডলার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত হওয়া মন্ত্রিসভার বৈঠকে এ তথ্য উপস্থাপন করা হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তগুলো জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রতিবেদনের তথ্যমতে, ২০২১-২২ অর্থবছর শেষে দেশে খাদ্যশস্য মজুত ছিল ১৬ দশমিক শূন্য ৭ লাখ মেট্রিক টন, যা আগের বছরের তুলনায় প্রায় ১১ শতাংশ বেড়েছে। গত অর্থবছরে রেমিট্যান্স এসেছে ২১ দশমিক শূন্য ৩ মার্কিন ডলার। এটি তার আগের বছরের চেয়ে কমেছে। ২০২০-২১ অর্থবছরে প্রবাসী আয় ছিল ২৪ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। তবে রপ্তানি বেড়ে দাঁড়িয়েছে ৫২ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলারে। এ রকমভাবে অর্থনীতির নানা তথ্য তুলে ধরা হয় ওই প্রতিবেদনে।

এই প্রতিবেদন উপস্থাপনের সময় আসন্ন সংকটের শঙ্কা নিয়েও আলোচনা করা হয়। এছাড়াও করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ কয়েকটি কারণে ২০২৩ সালটি সংকটের বছর হওয়ার আশঙ্কা রয়েছে। তাই সবাইকে প্রস্তুত থাকতে খাদ্যের উৎপাদন বাড়ানোসহ একগুচ্ছ পর্যবেক্ষণ ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App