×

খেলা

বড় জয়ে শীর্ষে পিএসজি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৯:৪৭ এএম

বড় জয়ে শীর্ষে পিএসজি

ছবি: সংগৃহীত

লিগ ওয়ানে অক্সেরকে ৫-০ গোলে হারিয়ে শীর্ষস্থান মজবুত করেছে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মান (পিএসজি)। দলের হয়ে গোল পেয়েছেন কিলিয়ান এমবাপ্পে, কার্লোস সোলার, আশরাফ হাকিমি, রেনাতো সানচেস এবং হুগো একিতিকে। ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে পিএসজি। তাদের কাছে পাত্তাই পায়নি প্রতিপক্ষ দল। আক্রমণ করে খেলার ফল পায় ম্যাচের ১১ মিনিটের মাথায়। নুনো মেন্ডিসের বাড়ানো থেকে গোল করে দলকে এগিয়ে দেন এমবাপ্পে। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় মেসি-নেইমাররা।

বিরতির পর অসেরকে গোল বন্যায় ভাসায় পিএসজি। ম্যাচের ৫১ মিনিটে সোলারের গোলে এরপর ৫৭ মিনিটে হাকিমির গোলে ৩-০ তে লিড নেয় তারা। এতেই শেষ হয়নি পিএসজির গোল উৎসব। ম্যাচের ৮১ মিনিটে সানচেস এবং ৮৪ মিনিটে একিতিকের গোলে ৫-০ ব্যবধানের বড় জয় পায় পিএসজি। এই জয়ে ১৫ ম্যাচে ১৩ জয় এবং ২ ড্রয়ে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান মজবুত করল পিএসজি। সমান সংখ্যক ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লেন্স।

এদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগে উলবারহ্যাম্পটনকে ২-০ গোলে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপ বিরতিতে গেছে আর্সেনাল। অপরদিকে, ঘরের মাঠে ব্রেন্টফোর্ডের কাছে ২-১ গোলে হেরে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ফলে সিটিজেনদের থেকে ৫ পয়েন্ট এগিয়ে থেকে বিশ্বকাপ বিরতিতে গানাররা।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে সফরকারী আর্সেনাল। তবে প্রথমার্ধে কোন গোল আদায় করতে পারেনি গানাররা। উলভারহাম্পটনের মাঠে আর্সেনালের হয়ে দুটি গোলই করেন মার্টিন ওডেগার্ড। চলতি মৌসুমে কোচ মিকেল আর্তেতার নেতৃত্বে দারুণ ছন্দে রয়েছে গানাররা। প্রথমার্ধে গোলশূন্য ড্র থাকলেও দ্বিতীয়ার্ধে দুটি গোলের দেখা পায় তারা। ম্যাচের ৫৪ মিনিটে প্রথম গোল করেন ওডেগার্ড।

এরপর ম্যাচের ৭৫ মিনিটে আরেকটি গোল করে দলের জয় নিশ্চিত করেন এই নরওয়েজিয়ান মিডফিল্ডার। এই জয়ে ১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরো মজবুত করল আর্সেনাল। ২০০৪ সালের পর প্রথমবারের মতো লিগ শিরোপা জয়ের স্বপ্ন দেখছে গানাররা। অন্যদিকে, ১৫ ম্যাচে মাত্র ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার একদম তলানিতে উলভারহ্যাম্পটন। দুইয়ে থাকা সিটির পয়েন্ট ৩২।

অন্যদিকে, সাউদাম্পটনের বিপক্ষে ডারউইন নুনেজের জোড়া গোলে ৩-১ ব্যবধানের জয় দিয়ে আন্তর্জাতিক বিরতিতে গেছে লিভারপুল। গোল করে ব্রাজিল কোচ তিতেকে জবাব দিয়েছেন কাতার বিশ্বকাপে যায়গা না পাওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। অ্যানফিল্ডে মাত্র ৬ মিনিটেই লিভারপুলকে এগিয়ে দেন ব্রাজিলের বিশ্বকাপ দল থেকে বাদ পড়া এই ফরোয়ার্ড। এরপর ম্যাচের ৯ মিনিটে সমতায় ফেরে সাউদাম্পটন।

২১ মিনিটের মাথায় ফের লিড নেয় লিভারপুল। হার্ভে ইলিয়টের ক্রসে ভলি শটে গোল করেন নুনেজ। এরপর ম্যাচের ৪২ মিনিটে আবারো ব্যাবধান বাড়ান উরুগুয়ের তারকা নুনেজ। এই জয়ে ১৪ ম্যাচ শেষে ছয় জয় ও চার ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে লিভারপুল। ১৫ ম্যাচে মাত্র ১২ পয়েন্ট নিয়ে ১৯ নম্বরে আছে সাউদাম্পটন।

ফেব্রুয়ারির পর থেকে ইতিহাদ স্টেডিয়ামে অপরাজিত ছিল সিটিজেনরা। কিন্তু ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়া ইভান টনির জোড়া গোলে সিটির পরাজয় নিশ্চিত হয় তাদের। ফিল ফোডেনের দুর্দান্ত স্ট্রাইকে প্রথমার্ধের শেষ মিনিটে সমতায় ফিরে স্বাগতিক সিটি। তবে দ্বিতীয়ার্ধে দুটি গোল হজম করে সিটিজেনরা। ম্যাচ শেষে গার্দিওলা বলেন, ভাল দল হিসেবে ব্রেন্টফোর্ড জয়ী হয়েছে। আমাদের অনেক সমস্যা ছিল। তারা আমাদের আজ দারুনভাবে প্রতিরোধ করেছে, আমরাও সেভাবে চাপ সৃষ্টি করতে পারিনি। এই জয়ে ব্রেন্টফোর্ড তাদের ক্লাব ইতিহাসে প্রথমবারের মত লিগ টেবিলের ১০ম স্থানে উঠে এসেছে।

সেন্ট জেমস পার্কে ১-০ গোলে জয়ের মাধ্যমে চেলসিকে টানা তৃতীয় লিগ ম্যাচে পরাজয়ের স্বাদ দিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে নিউক্যাসল। জো উইলককের দুর্দান্ত স্ট্রাইকে ৬৭ মিনিটে জয় নিশ্চিত করে স্বাগতিক নিউক্যাসল। এনিয়ে টানা পাঁচ ম্যাচে জয়হীন থাকল ব্লুজরা। সিটির থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে ম্যাগপাইরা।

নিউক্যাসলের নতুন কোচ এডি হোয়ে বলেন, ধারাবাহিকভাবে খেলোয়াড়রা যেভাবে উন্নতি করছে তাতে আমি দারুণ গর্বিত। এখন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ এই ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখা।

আরেক ম্যাচে শেষ ১০ মিনিটে দুই গোল দিয়ে লিডসের বিপক্ষে ৪-৩ ব্যবধানের নাটকীয় জয় তুলে নিয়েছে টটেনহ্যাম। ঘরের মাঠে ১০ মিনিটে ক্রিসেনসিও সামারবিলের গোলে এগিয়ে গিয়েছিল লিডস। ২৫ মিনিটে হ্যারিকেন স্পার্সদের সমতায় ফেরান। ৪৩ মিনিটে রডরিগোর গোলে আবারো এগিয়ে যায় সফরকারীরা। ৫১ মিনিটে বেন ডেভিসের গোলে প্রথমবারের মতো ম্যাচে এগিয়ে যায় টটেনহ্যাম। ৭৬ মিনিটে রডরিগো দ্বিতীয় গোল করলে সমতায় ফিরে লিডস। শেষ ১০ মিনিটে রডরিগো বেনটানকারের দুই গোলে শেষ পর্যন্ত স্পার্সদের জয় নিশ্চিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App