×

খেলা

বিশ্বকাপে ব্যাটে-বলে শীর্ষে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৯:৩৮ এএম

বিশ্বকাপে ব্যাটে-বলে শীর্ষে যারা

ছবি: সংগৃহীত

পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। অস্ট্রেলিয়া ছিল এ টুর্নামেন্টের আয়োজক। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের গ্যালারির ৮০ হাজার ৪৬২ জন দর্শকের সামনে গতকাল পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জিতেছে ইংল্যান্ড। এ বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন ভারতের বিরাট কোহলি।

অন্যদিকে বোলিংয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। বিশ্বকাপের পুরো আসরে বিরাট কোহলি মাঠে নামে ৬ ম্যাচে। ২৯৬ রান দিয়ে ব্যাটারদের তালিকায় সবার শীর্ষে তিনি। ৯৮.৬৭ গড়, স্ট্রাইক রেট ১৩৬.৪১। সর্বোচ্চ ইনিংস ৮২ রান। তার ব্যাট থেকে আসে চারটি অর্ধশতক।

দ্বিতীয় অবস্থানে নেদারল্যান্ডসের ম্যাক্স ও’ডাউড। ৮ ম্যাচে ৩৪.৫৭ গড়, ১১২.৫৫ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২৪২ রান। তিনি খেলেন অপরাজিত ৭১ রানের ইনিংস। পুরো টুর্নামেন্ট জুড়ে তিনি ২টি অর্ধশতক পূর্ণ করেন। ব্যাটারদের তালিকায় তিন নম্বরে ভারতের সূর্যকুমার যাদব। ৬ ম্যাচে তিনটি অর্ধশতকের সুবাধে তিনি সংগ্রহ করেন ২৩৯ রান। গড় ৫৯.৭৫ এবং স্ট্রাইট রেট ১৮৯.৬৮।

চতুর্থ অবস্থানে ইংল্যান্ডের জস বাটলার। ৬ ম্যাচে তিনি নেন ২২৫ রান। সর্বোচ্চ অপরাজিত ৮০ রানের ইনিংস খেলার পাশাপাশি তার গড় এবং স্ট্রাইট রেট যথাক্রমে ৪৫ এবং ১৪৪.১৩। এই তালিকার পঞ্চম স্থানে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। ৮ ম্যাচে ৩১.৮৫ গড়, ১৪২.৯৪ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২২৩ রান। তিনি খেলেন ৭৯ রানের ইনিংস। পুরো টুর্নামেন্ট জুড়ে তিনি ২টি অর্ধশতক পূর্ণ করেন।

এদিকে, বল হাতে দ্যুতি ছড়ান শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৮ ম্যাচে ৩১ ওভার বল করে ১৯৯ রান দিয়ে তিনি ১৫ উইকেট সংগ্রহ করেন। তার সেরা বোলিং ৮ রান দিয়ে তিন উইকেট। দ্বিতীয় অবস্থানে ইংল্যান্ডের স্যাম কারেন। পুরো আসর জুড়ে তিনি ৬ ম্যাচে মাঠে নামেন। ২২.৪ ওভার বল করে ১৪৮ রান দিয়ে ১৩ উইকেট সংগ্রহ করেন তিনি। সর্বোচ্চ বোলিং ১০ রান দিয়ে ৫ উইকেট। ইকোনমি ১১.৩৮, গড় ৬.৫২।

তৃতীয় অবস্থানে নেদারল্যান্ডসের বাস ডি লিড। ৮ ম্যাচে তিনি নেন ১৩ উইকেট। চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি ও দক্ষিণ আফ্রিকার আনরিখ নর্কিয়ে। মুজারাবনি ৮ ম্যাচে ১২ উইকেট নেন। অন্যদিকে আনরিখ নর্কিয়ে ৫ ম্যাচে ১১ ব্যাটারকে সাজঘরে ফেরান।

এই টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে ফাইনালে ম্যাচসেরা ছাড়াও টুর্নামেন্ট সেরা হন ইংল্যান্ডের টম কারেন। টানটান উত্তেজনার এই ম্যাচে বল হাতে একাই পাকিস্তানকে চাপে ফেলে দিয়েছিলেন স্যাম কারেন। বল হাতে নিঃসন্দেহে ম্যাচের সেরা পারফর্মার এই ইংলিশ পেসার। শেষ পর্যন্ত তার দুর্দান্ত বোলিং ম্যাচের মোড় ইংল্যান্ডের দিকে ঘুরিয়ে দেয়। তিনি একইসঙ্গে ম্যাচ ও টুর্নামেন্ট সেরার পুরস্কার ঝুলিতে পুরেছেন। প্রথম বিশেষজ্ঞ বোলার হিসেবে এই পুরস্কার জিতলেন কারেন। এর আগে হয় ব্যাটার কিংবা অলরাউন্ডাররা এই পুরস্কার হাতে তুলেছিলেন।

ম্যাচে শুরুতে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রানের সংগ্রহ পায় পাকিস্তান। বাবর-রিজওয়ানদের এত অল্পতে আটকে দেয়ার পেছনে বল হাতে মূল ভূমিকা রাখেন কারেন। ৪ ওভারে মাত্র ১২ রান খরচে ৩ উইকেট নেন এই বাঁহাতি পেসার। ইকোনমি রেট মাত্র ৩। যা তাকে এনে দিয়েছে ম্যাচ সেরার পুরস্কার।

পুরো বিশ্বকাপেই বল হাতে দারুণ ফর্মে ছিলেন কারেন। সব মিলিয়ে এবারের আসরে মোট ১৩ উইকেট তুলে নিয়েছেন তিনি। তার চেয়ে বেশি উইকেট গেছে শুধু লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার (১৫) দখলে। তবে হাসারাঙ্গা আবার প্রথম পর্বে খেলেছেন। কিন্তু কারেনের দল ইংল্যান্ড সরাসরি খেলেছে সুপার টুয়েলভ পর্বে। ফলে হাসারাঙ্গার (৮) থেকে দুই ম্যাচ কম খেলেছেন কারেন। টুর্নামেন্টের সেরা বোলিং ফিগারও কারেনের (৫/১০), আফগানিস্তানের বিপক্ষে।

অবশ্য এভারেজের দিক থেকে কারেনের অবস্থান সাতে (১১.৩৮)। এ টুর্নামেন্টে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো। বাংলাদেশের বিপক্ষে তিনি ১০৯ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় সর্বোচ্চ ১০৪ রানের ইনিংস আসে নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপের ব্যাট থেকে।

এই টুর্নামেন্টে অনন্য এক রেকর্ড গড়েন ভারতের বিরাট কোহলি। শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনেকে টপকে ১০২৭ রান নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি। বিশ্বকাপে ৩১ ম্যাচ খেলে ১০১৬ রান করেছিলেন শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক। কোহলি এই টুর্নামেন্টে তার ২৫তম ম্যাচেই জয়াবর্ধনেকে টপকে শীর্ষে উঠেছেন।

ইনিংসের হিসেবেও জয়াবর্ধনের চেয়ে এগিয়ে কোহলি। জয়াবর্ধনের লেগেছে ৩১ ইনিংস, কোহলি নিজের ২৩তম ইনিংসেই পেছনে ফেলেন তাকে। রান তোলায় তিনে গেইল। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ৩৩ ম্যাচে ৩১ ইনিংসে ৯৬৫ রান তুলেছেন। ৩৭ ম্যাচে ৯২১ রান নিয়ে চারে রোহিত শর্মা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App