×

জাতীয়

তারল্য সংকটের গুজবে আতঙ্কিত হবেন না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৫:৪৯ পিএম

তারল্য সংকটের গুজবে আতঙ্কিত হবেন না

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ। ছবি: ভোরের কাগজ

স্বাধীনতার পর থেকে দেশের কোনো ব্যাংক বন্ধ হয়ে যায়নি, আগামীতেও কোনো ব্যাংক বন্ধ হবে না। এক্ষেত্রে ব্যাংকের আমানতের টাকা নিয়ে গ্রাহকদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। যদি কোনো ব্যাংক তারল্য সংকটের অজুহাতে আমানতের টাকা দিতে ব্যর্থ হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। এমন নিশ্চিয়তা দিয়ে তারল্য সংকটের গুজবে আতঙ্কিত না হবার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ।

সোমবার (১৪ নভেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের মূল ভবনের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সমসাময়িক বিষয় নিয়ে জরুরি এ সংবাদ সম্মেলন ডাকা হয়। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বলেন, দেশের ব্যাংকব্যবস্থায় অতিরিক্ত ১ লাখ ৬৯ হাজার ৫৮৬ কোটি টাকা তারল্য রয়েছে। তিনি বলেন, ব্যাংকের তারল্য পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংক পরিচালকের কাছে বিশেষ সতর্কবার্তা দিয়েছে। কোনো ব্যাংকে তারল্য ব্যবস্থাপনায় কোনো ব্যত্যয় হলে বাংলাদেশ ব্যাংক তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরসন করার পদক্ষেপ নেবে।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাংকের আমানত তুলে নেয়ার জন্য ষড়যন্ত্রমূলক খবর প্রচার হচ্ছে। ফলে সাধারণ গ্রাহক যাতে বিভ্রান্ত না হয় সেজন্য সংবাদ সম্মেলন করে বিষয়টি স্পষ্ট করলো কেন্দ্রীয় ব্যাংক।

মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বলেন, ব্যাংকের তারল্য পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংক পরিচালকের কাছে বিশেষ সতর্কবার্তা দিয়েছে। কোনো ব্যাংকে তারল্য ব্যবস্থাপনায় কোনো ব্যত্যয় হলে বাংলাদেশ ব্যাংক তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরসন করার পদক্ষেপ নেবে। ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে। গ্রাহকদের যেকোনো অভিযোগ ১৬২৩৬ নম্বরে কল করে জানালেই হবে। অভিযোগের ভিত্তিতে আমরা তদন্তপূর্বক ব্যবস্থা নেব।

বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছরে কোনো ব্যাংক বন্ধ হয়নি। আগামীতেও বাংলাদেশের কোনো ব্যাংক বন্ধ হবে না বলে নিশ্চয়তা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App