×

বিনোদন

কর দিয়ে অনুষ্ঠানে অংশ নিতে পারবেন নোরা ফাতেহি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৮:৪০ পিএম

কর দিয়ে অনুষ্ঠানে অংশ নিতে পারবেন নোরা ফাতেহি

নোরা ফাতেহি

কর দিয়ে অনুষ্ঠানে অংশ নিতে পারবেন নোরা ফাতেহি

কর দিয়ে ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি। এই অভিনেত্রী ছাড়াও অন্য বিদেশি শিল্পীদেরও কর দিতে হবে বলে এক প্রজ্ঞাপনে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তারের সই করা একটি চিঠিতে আরও বলা হয়, বিদেশি শিল্পীদের বাংলাদেশে যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর পরিশোধের বাধ্যবাধ্যকতা রয়েছে। এই আয়কর চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক, যাতায়াত, থাকা-খাওয়াসহ সকল প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য অর্থের ৩০ শতাংশ হারে দিতে হয়।

আগামী ১৮ নভেম্বর ঢাকায় একটি ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নিতে নোরাকে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে। পাঁচ শর্তে তাকে ঢাকার আসার অনুমতি প্রদান করা হয় বলে জানা গেছে।

প্রথম শর্তে বলা হয়েছে- ভারতীয় অভিনেত্রী নোরাকে ১৮ নভেম্বর যাতায়াত সময় ব্যতীত একদিন বাংলাদেশে আগমন/অবস্থান করে ডকুমেন্টারির শুটিংয়ের কাজে অংশগ্রহণ করতে হবে। ওই সময়ের মধ্যে তিনি অন্য কোনো কাজে বা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না। দ্বিতীয় শর্ত হলো, সংশ্লিষ্ট প্রযোজক অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/ উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন। তৃতীয় শর্ত হলো, বাংলাদেশ সরকারের প্রাপ্য অগ্রিম করের প্রমাণ ডকুমেন্টারির সেন্সরের সময় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেখাতে হবে। প্রমাণ দেখাতে না পারলে ডকুমেন্টারিটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না। চতুর্থ শর্ত হচ্ছে, এ আয়োজনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ প্রদান করা হবে না।

সর্বশেষ শর্ত হলো, উপরের কোনো শর্ত লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট ডকুমেন্টারি নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নেবে তাই চূড়ান্ত বলে গণ্য হবে।

ডব্লিউ এলসির পক্ষ থেকে নোরা ফাতেহিকে বাংলাদেশে আনতে আবেদন করেন এর সভাপতি সভাপতি ইশরাত জাহান মারিয়া। এতে বলা হয়, প্রতিষ্ঠানটির ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারিতে অংশ নিতে নোরাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এদিকে আয়োজক প্রতিষ্ঠান উইমেন লিডারশিপ করপোরেশন সূত্রে জানা গেছে, নোরা ফাতেহি মূলত ‘নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে যোগ দিতে ১৮ নভেম্বর বাংলাদেশে আসছেন। ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেই অনুষ্ঠানে তিনি পারফর্ম করবেন। অনুষ্ঠানে পুরস্কার বিতরণও করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App