রোমান সানা ২ বছরের জন্য নিষিদ্ধ

আগের সংবাদ

ঢাকাতে ৪৫০ প্রাথমিক বিদ্যালয়ের ঘাটতি

পরের সংবাদ

মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা

হিজড়া সমাজের সুখ-দুঃখ গাঁথা ‘শিখন্ডী কথা’

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ৯:০৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ৯:০৯ অপরাহ্ণ

ছোট্ট ভ্রুণ চাঁদ সোনা এক পুত্র শিশু হয়ে জন্ম গ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে। নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিস্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষন যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়েই নাটক ‘শিখন্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখন্ডী কথা’।

মহাকাল নাট্য সম্প্রদায়ের জনপ্রিয় মানবিক নাটকটি বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ একটি নাটক।

সোমবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এর ১৮৫তম মঞ্চায়ন হয়েছে। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

নাটকটির কুশীলবরা হলেন পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, মো. সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মোঃ আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

নেপথ্য শিল্পীরা হলেন পোষাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক, সূচনা সঙ্গীত ইউসুফ হাসান অর্ক, আবহ সঙ্গীত সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়