×

খেলা

সম্ভাবনা ফিফটি ফিফটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২, ০৯:৫২ এএম

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজ অষ্টম টি-টোয়েন্টি বিশ্ব কাপের ফাইনালে লড়বে পাকিস্তান ও ইংল্যান্ড। দুই দলের সামনেই দ্বিতীয় শিরোপার হাতছানি। পাকিস্তান ও ইংল্যান্ড দুই দলই একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের দ্বিতীয় আসরে শিরোপা জিতে পাকিস্তান। লর্ডসের ফাইনালে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারায় পাকিস্তান। ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসরের ফাইনালিস্ট ছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংস্টন ওভালের ফাইনাল ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছিল ইংল্যান্ড।

মেলবোর্নের ফাইনালে আজ পাকিস্তানও ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। সেমিফাইনালে দুই দলের ওপেনাররা অসাধারণ খেলেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে বাবর আজম ও রিজওয়ান জুটি দুর্দান্ত পার্টনারশিপে ফাইনালের টিকেট পেয়েছে পাকিস্তান। অন্যদিকে ভারতের বিপক্ষে সেমিফাইনালে অধিনায়ক জস বাটলার ও অ্যালেক্স হেলসের চমৎকার ব্যাটিং নৈপুণ্য ইংল্যান্ডকে ফাইনালের টিকেট এনে দিয়েছেন। দুই দলের অধিনায়কই ইনিংস গোড়া পত্তনে মাঠে নামেন। উদ্বোধনী যদি শুরুতে ভালো সংগ্রহ এনে দিতে পারে তাহলে ম্যাচটি সেয়ানে সেয়ানে লড়াইয়ে পরিণত হবে। পাকিস্তানের চেয়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ অনেক শক্তিশালী। দলটিতে ১ থেকে ৭ জন ব্যাটার রয়েছে। পাকিস্তান বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ানের ওপর নির্ভরশীল। এ জুটি শুরুটা ভালো না করতে পারলে পাকিস্তানের বড় ইনিংস খেলা কষ্টকর হবে।

আগে ব্যাট করলে পাকিস্তান কিংবা ইংল্যান্ডকে ১৮০ প্লাস রান করতে হবে। রড় রানের পিছু ছুটতে নিয়ে অনেক সময় পরে যারা ব্যাট করে তারা খেয় হারিয়ে ফেলে। ব্যাটাররা চাপে পড়ে। পাকিস্তান যদি ইংলিশদের ১৫০ রানের মধ্যে আটকে রাখতে পারে তা হলে ম্যাচ জেতার সম্ভাবনা তৈরি হবে। ৫ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিতে ২১১ রান করেছেন অ্যালেস হেলস। ব্যাটিং গড়- ৫২ দশমিক ৭৫ এবং স্ট্রাইক রেট ১৪৮ দশমিক ৫৯। ব্যাটিংয়ে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করেছেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ৬ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৬০ রান করেছেন তিনি। ব্যাটিং গড়- ২৬ দশমিক ৬৬ এবং স্ট্রাইক রেট ১০৯ দশমিক ৫৮। আজো সমর্থকদের তীক্ষè দৃষ্টি থাকবে এ দুই ওপেনারের দিকে। বোলিংয়ে ইংল্যান্ডের সেরা বোলার স্যাম কারান। ৫ ইনিংসে ১৩৬ রানে ১০ উইকেট নেন কারান। ইনজুরি থেকে সুস্থ হয়ে বিশ্বকাপ দিয়ে আবারো মাঠে ফিরেছেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। এখন পর্যন্ত বিশ্বকাপে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকারি আফ্রিদি। ৬ ইনিংসে ১৪২ রানে ১০ উইকেট নেন আফ্রিদি। এ দুই পেসার ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখেন। ফাইনালের মতো বিগ ম্যাচে যে দল সেরা দিতে পারবে তারাই শিরোপা জিতবে। টি-টোয়েন্টিতে ২৮ বার লড়াই হয়েছে পাকিস্তান-ইংল্যান্ডের। এরমধ্যে ১৮টিতে জিতেছে ইংলিশরা। নয়টিতে জয় পাকিস্তানের। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যানে ইংলিশরা এগিয়ে থাকলেও আজ পাকিস্তান শিরোপা জিততে নিজেদের সেরাটা দিতে চাইবে। পাকিস্তান এমন একটি দল যারা খাদের কিনারা থেকে যেমনি ঘুরে দাঁড়াতে পারে আবার যে কোনো সময় খাদের কিনারায় পড়ে যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App