×

জাতীয়

সব দল মাঠে না থাকলে তো খেলা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২, ০৫:৫৩ পিএম

সব দল মাঠে না থাকলে তো খেলা হবে না

ইসি আনিছুর রহমান

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, সব দলকে মাঠে থাকতে হবে। মাঠে না থাকলে তো খেলা হবে না। মাঠে না এসে তো কেউ বলতে পারবে না পরিবেশ নেই, তা হলে তো হবে না। রবিবার (১৩ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সব রাজনৈতিক দলকে নির্বাচনে আনা বর্তমান নির্বাচন কমিশনের বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করে এ কমিশনার বলেন, সব দলকে ভোটে আনাই আমাদের বড় চ্যালেঞ্জ। সফল হবো কিনা জানি না, শেষ দিন পর্যন্ত আমাদের এ চেষ্টা থাকবে।

আপনারাও তো এক দলের রেফারি হতে চান না- এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর বলেন, অবশ্যই না। সে রকম কাজ করবো না। এটা পরিষ্কার আগেও বলেছি। এখনও বলছি। আমরা আমাদের পরিবেশ-পরিস্থিতি সৃষ্টির যে কাজ সেটা করবো। আমাদের আশা থাকবে সব দলের রেফারি হিসেবে থাকবো। সব পক্ষ নিয়েই ভোটের মাঠে থাকবো।

আনিছুর রহমান বলেন, লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করার বিষয়টিকে চ্যালেঞ্জ , আমরা ওই দিকেই নজর দেবো। কীভাবে ওটা করা যায় সে বিষয়ে গুরুত্ব দেবো বেশি। এটা যদি সবাই না পায় তাহলে তো ভোটের পরিবেশ থাকবে না। শেষ দিন পর্যন্ত আমাদের এ প্রচেষ্ট থাকবে। আরেক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর বলেন, বিএনপি নির্বাচনে আসবে না এমনটা মনে করছি না।

সব দল নির্বাচনে আসার মতো পরিস্থিতি না হলে কী করবেন– এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর বলেন, কী করবো সেটা যখন সময় আসবে তখন দেখা যাবে।

এই কমিশনার বলেন, এক সময় তো ভোটের দায়িত্ব কেউ নিতে চাইতো না। এখন কিন্তু এমন পরিস্থিতি নেই। আমাদের সময় এমন হয়েছে। একটা সময় ছিল ৮০’র দশকে, ভোটের দায়িত্বে কেউ আসতে চাইতেন না। এখন নিয়মের মধ্যে এসেছে। দু-একজন তো এদিক-সেদিক হবেই। তবে আশা করি সবাই নিষ্ঠার সঙ্গেই দায়িত্ব পালন করবে। নির্বাচন সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App