×

সারাদেশ

ঈশ্বরগঞ্জে সরকারি অর্থায়নে হুমায়ূন মেলা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২, ০৬:২৭ পিএম

ঈশ্বরগঞ্জে সরকারি অর্থায়নে হুমায়ূন মেলা অনুষ্ঠিত

রবিবার ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে হুমায়ূন মেলা অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সরকারি অর্থায়নে উপজেলা প্রশাসনের আয়োজনে হুমায়ূন মেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ নভেম্বর) উপজেলা পরিষদ চত্বরে এই মেলা অনুষ্ঠিত হয়।

হুমায়ূন মেলা নিয়ে সাধারণ মানুষ ও সুশীল সমাজের মাঝে কৌতূহল, সারা দেশের কোথাও প্রশাসনিক ভাবে এরকম মেলা হয়েছে কি? খোঁজ নিয়ে জানা যায় জেলার অন্য কোথাও এ মেলা অনুষ্ঠিত হয়নি। উপজেলার একাধিক শিক্ষকের সাথে কথা হলে তারা জানান, হুমায়ূন আহমেদ একজন বরেণ্য লেখক এতে সন্দেহ নেই। অথচ নজরুল ও রবীন্দ্র জয়ন্তী সরকারি ভাবে পালনে কোনো ধরনের আয়োজন না হলেও হুমায়ূন মেলা উপজেলা প্রশাসন আয়োজন করেছে এটা বাংলাদেশে বিরল।

সরকারি ভাবে এ মেলা করার কোনো নির্দেশনা না থাকার পরেও উপজেলা প্রসাশন কিসের ভিত্তিতে এই মেলা করছে, টাকার উৎস কি ও কার টাকা দিয়ে হচ্ছে এ মেলা এমন প্রশ্ন উঠেছে জনমনে।

হুমায়ূন মেলা সম্পর্কে সুধি সমাজ বলেন, বিশ্ব অর্থনীতি যেখানে মন্দা চলছে তখন এই সময়ে জনগণের টাকা দিয়ে মেলার নামে রঙ তামশা করা এটা খুবই দুঃখজনক।

মেলা বিষয়ে তারুন্দিয়া ইউপি চেয়ারম্যান হাসান মাহমুদ রানা বলেন হুমায়ূন মেলা সম্পর্কে আমাদের সাথে কোনো আলোচনা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান বলেন, এ মেলা কেন্দ্রীয় পাঠক ফোরামের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে। তবে এ মেলা আর কোনো উপজেলায় হচ্ছে না।

মেলা সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজা জেসমিন বলেন, কেন্দ্রীয় পাঠক ফোরাম আমাদের কাছে সহযোগিতা চাইলে উপজেলা প্রশাসনের আয়োজনে ও অর্থায়নে মেলাটি হচ্ছে। তবে অন্য কোথাও হচ্ছে না।

হুমায়ূন মেলা প্রসঙ্গে জেলা প্রশাসকের সাথে কথা হলে তিনি জানান, জেলার আর কোথাও এ ধরনের মেলা হচ্ছে না। তবে ঈশ্বরগঞ্জের মেলার বিষয়ে আমার জানা নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App