×

জাতীয়

আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২, ০৪:৩৪ পিএম

আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন জয়

সজীব ওয়াজেদ জয়। ফাইল ছবি

আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন জয়
আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন জয়
আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার ষড়যন্ত্রের মামলায় সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য শেষে সিএমএম আদালত ছেড়েছেন জয়। এসময় সাংবাদিক শফিক রেহমানসহ ৪ আসামি কীভাবে অপহরণ ও হত্যার ষড়যন্ত্র করেছিল সেই বর্ণনা দেন তিনি।

ঢাকা মেট্রোপলিটন পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবুর বরাত দিয়ে সূত্র জানায়, অপহরণ ও হত্যার ষড়যন্ত্রকারী অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছেন জয়। জবানবন্দি শেষে তিনি আদালত কক্ষ থেকে বের হন।

রবিবার (১৩ নভেম্বর) বিকেলে ৩ টা ১৭ মিনিটে সজিব ওয়াজেদ জয় আদালতে আসেন। এরপর ৪-৫ মিনিট পর ঢাকা অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালতে জয় হাজির হন। সাক্ষ্যগ্রহণ শেষে তিনি ৩ টা ৫৫ মিনিটের দিকে আদালত প্রাঙ্গণ ছাড়েন।

মামলার অভিযোগপত্রভুক্ত অন্য আসামিরা হলেন, আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহসভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তাঁর ছেলে রিজভী আহাম্মেদ ওরফে সিজার এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়া।

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা চেষ্টা ষড়যন্ত্রের অভিযোগ এনে ডিবির পরিদর্শক ফজলুর রহমান ২০১৫ সালের ৩ আগস্ট পল্টন থানায় মামলা করেন। দণ্ডবিধির ৩০৭ এবং ১২০-বি ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

মামলার এজাহারে বলা হয়, ২০১১ সালের সেপ্টেম্বর মাসের আগে যেকোনো সময়ে জাসাস নেতা মোহাম্মদ উল্লাহসহ বিএনপি ও বিএনপির নেতৃত্বাধীন জোটভুক্ত দলের উচ্চপর্যায়ের নেতারা ঢাকা শহরের পল্টনের জাসাস কার্যালয়ে ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর ও যুক্তরাজ্যের বিভিন্ন এলাকায় আসামিরা একত্র হয়ে বৈঠকে অংশ নেন। তাঁরা সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। অপরাধ ঘটানোর দায়িত্ব দেওয়া হয় রিজভী আহাম্মদকে।

২০১৬ সালের ১৬ এপ্রিল এ মামলায় সাংবাদিক শফিক রেহমানকে গ্রেপ্তার করা হয়। পরে তিনি জামিনে ছাড়া পান। এছাড়া মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

উল্লেখ্য, জয়কে অপহরণ ও হত্যার পরিকল্পনা হয়েছিল নিউইয়র্কে। সেখানে এই মামলার বিচার সম্পন্ন হয়েছে। মামলার রায়ে সেখানকার বিএনপি নেতার ছেলে রিজভী আহমেদ সিজারের ৪২ মাসের কারাদণ্ড হয়। এ ছাড়া ঘুষ লেনদেনের জন্য এক এফবিআই এজেন্টের বন্ধুর ৩০ মাসের কারাদণ্ড হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App