সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যা বললেন বাইডেন

আগের সংবাদ

ফাইনালে টস জিতে বোলিংয়ে ইংল্যান্ড

পরের সংবাদ

৯০৮ দিন মহাশূন্যে, তারপর পৃথিবীতে মার্কিন ড্রোন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১:২২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১:২৪ অপরাহ্ণ

একটি মার্কিন সামরিক স্পেস ড্রোন প্রায় আড়াই বছর পৃথিবীর কক্ষপথে থাকার পর শনিবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে অবতরণ করেছে বলে জানিয়েছে মার্কিন বিমান সংস্থা বোয়িং।

এক বিবৃতিতে সংস্থাটি উল্লেখ করেছে, মানুষবিহীন এক্স-৩৭বি শাটল ড্রোনটির প্রথম ফ্লাইট শুরু হয় ২০১০ সালে, ড্রোনটি এ পর্যন্ত মোট ১০ বছরেরও বেশি সময় মহাকাশে কাটিয়েছে এবং এর মধ্যে ছয়টি মিশনের ১৩০ কোটি মাইলেরও বেশি উড়েছে।

গোপনীয়তার মধ্যে চালু করা এক্স-৩৭বি বিমান বাহিনীর জন্য ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স, বোয়িং ও লকহিড মার্টিনের যৌথ উদ্যোগে এটির ডিজাইন করা হয়েছিল। এটি ৩০ ফুট (নয় মিটার) দীর্ঘ, একটির ১৫-ফুট ডানা রয়েছে এবং এটি সৌর প্যানেল দ্বারা চালিত হয়।

মহাকাশ অভিযানের প্রধান জেনারেল চান্স সল্টজম্যান বলেন, ‘এই মিশনটি মহাশূন্য অনুসন্ধানে সহযোগিতার প্রতি স্পেস ফোর্সের গুরুত্ব ও এয়ার ফোর্স বিভাগের ভেতরে, বাইরে আমাদের অংশীদারদের জন্য মহাকাশে কম খরচে প্রবেশাধিকার সম্প্রসারণের উপর আলোকপাত করেছে।’

শাটলের শেষ লঞ্চের আগে ২০২০ সালের মে মাসে পেন্টাগন ড্রোনটির মাধ্যমে একটি সিরিজ বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার উদ্যোগ গ্রহণ করে।

এ বিষয়ে সেনাবাহিনী বলেছে, মিশনটি ছিল মহাকাশে বিদ্যমান পদার্থের প্রতিক্রিয়া পরীক্ষা করা, মহাকাশে পরিবেষ্টিত বিকিরণ কীভাবে বীজের ওপর ধারাবাহিক প্রভাব ফেলে তা মূল্যায়ন করা এবং সৌর বিকিরণকে কিভাবে রেডিও-বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করা তা যাচাই করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়