ইংল্যান্ডকে ১৩৮ রানের টার্গেট দিলো পাকিস্তান

আগের সংবাদ

ঢাকাতেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন

পরের সংবাদ

রাশিয়ার সার ছাড়ল ইউরোপীয় ইউনিয়ন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ৪:০০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ৪:২৭ অপরাহ্ণ

নেদারল্যান্ডসের রোটেরডাম বন্দরে আটকে রাখা রাশিয়ার সারবাহী একটি কার্গো জাহাজকে আফ্রিকার উদ্দেশ্যে যাত্রা করার অনুমতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বর্তমানে জাহাজটি ২০ হাজার টন সার রয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ শুক্রবার ঘোষণা করেছে, আফ্রিকার দেশ মালাভির উদ্দেশ্যে জাহাজটিকে রওনা করার অনুমতি দিয়েছে নেদারল্যান্ডস। আফ্রিকার দরিদ্র দেশ মালাভিকে এই ২০ হাজার টন সার রাশিয়া অনুদান হিসেবে দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়া কৃষিপণ্য রপ্তানিতে বাধাগ্রস্ত হচ্ছে। এ সমস্যা সমাধানের জন্য জাতিসংঘ যে চেষ্টা চালাচ্ছে, তাতে রাশিয়া অব্যাহতভাবে অসন্তুষ্টি প্রকাশ করে আসছে।

প্রসঙ্গত, জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনে খাদ্যশস্য রপ্তানির ব্যাপারে রাশিয়া যে সম্মতি দিয়েছিল, সেই সময় রাশিয়ার কৃষিপণ্য আন্তর্জাতিক বাজারে বিক্রি করার জন্য বিশ্ব সংস্থা জাতিসংঘের প্রতিশ্রুতি দিয়েছিল; কিন্তু প্রতিশ্রুতি মতো জুলাই মাসের মধ্যে রাশিয়ার জন্য আন্তর্জাতিক বাজার উন্মুক্ত করতে পারেনি জাতিসংঘ।

 

 

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়