×

সাহিত্য

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ০৯:৩৪ পিএম

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান

শনিবার বাংলা একাডেমিতে বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান করা হয়। ছবি: ভোরের কাগজ

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান
হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান

বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং নবীন সাহিত্য শ্রেণিতে পেলেন মৌরি মরিয়ম।

শনিবার (১২ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দুই সাহিত্যিকের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেটের পাশাপাশি তাদের যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা করে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২২ এর জন্য গঠিত বিচারকমণ্ডলীর সভাপতি, খ্যাতিমান কথাশিল্পী ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তব্য দেন এক্সিম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শাহ মো. আব্দুল বারী এবং বিশিষ্ট সংগীতশিল্পী ও নির্মাতা, হুমায়ূন-পত্নী মেহের আফরোজ শাওন। শংসাবচন পাঠ করেন বিচারকমণ্ডলীর সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আজিজুল হক ও কথাশিল্পী বিশ্বজিৎ চৌধুরী। স্বাগত বক্তব্য দেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরুতে অনুষ্ঠানের সূচনা ঘটে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতা বিরোধীরা এখনো সোচ্চার ও সক্রিয়। পাকিস্তান যেমন ধর্মকে ব্যবহার করে বাংলাদেশের মানুষকে শোষণ করেছিল, তেমনি দেশের স্বাধীনতা বিরোধীরা ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় আসতে চায়, মানুষকে শোষণ করতে চায়।

তিনি বলেন, দিন যতো যাবে ততই হুমায়ূন আহমেদের কদর আরও বাড়বে। এ অমর কথাশিল্পী সবসময়ই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পক্ষে সোচ্চার ছিলেন। ৭৫ এর পর রাষ্ট্রীয়ভাবে রাজাকার বা হানাদার বাহিনী শব্দ লিখা নিষিদ্ধ ছিলো। সেই পরিস্থিতিতেও হুমায়ুন আহমেদ তুই রাজাকার শব্দ উচ্চারণ করেছিলেন, লিখেছিলেন।

কে এম খালিদ বলেন, হুমায়ূন আহমেদ তার সৃষ্টিকর্মে মন্ত্রমুগ্ধ করেছেন সকল শ্রেণির পাঠককে। তার লেখার মধ্য দিয়ে আকৃষ্ট করেছেন আবাল-বৃদ্ধ-বনিতাকে। ব্যক্তিগতভাবে আমার নিজেরও অসাধারণ আগ্রহ ছিল তার বইয়ের প্রতি। হুমায়ূন আহমেদের একটি বই পড়া শুরু করলে শেষ না করে উঠতাম না। এমনকি খাবার টেবিলেও বইটি নিয়ে যেতাম।

উল্লেখ্য, কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ যার আত্মপ্রকাশ ঘটে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে, নন্দিত নরকে উপন্যাসের মাধ্যমে, পরের চার দশক আপন সৃষ্টিশীলতায় আচ্ছন্ন রেখেছেন কোটি বাঙালিকে। পরিস্থিতি নির্মাণ, বর্ণনাভঙ্গি, সংলাপে তিনি এমন শৈলীর উদ্ভাবন করেছেন যা বাংলা সাহিত্যে অদ্বিতীয়। আপন দ্যুতিতে উদ্ভাসিত প্রয়াত এ লেখকের স্মরণে এবং দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্পসৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে প্রবর্তিত হয় এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। এক্সিম ব্যাংকের সহযোগিতায় পাক্ষিক অন্যদিন’র এই উদ্যোগ। এ বছর অষ্টমবারের মতো এ পুরস্কার প্রদান করা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App