×

খেলা

বিশ্বকাপ ফাইনাল: নিয়মে পরিবর্তন আনল আইসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ০৩:২৫ পিএম

বিশ্বকাপ ফাইনাল: নিয়মে পরিবর্তন আনল আইসিসি

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিয়ে যে শঙ্কাটা বড় হয়ে দাঁড়িয়েছে তা হলো বৃষ্টি। পাকিস্তান ও ইংল্যান্ড দুই শিবিরেই চিন্তা বৃষ্টিকে নিয়ে। কারণ, অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ বিদ্যুৎসহ ভারি বৃষ্টি হতে পারে। আর আবহাওয়ার পূর্বাভাস পেয়েই ফাইনালের আগে খেলার নিয়মে কিছু বদল করেছে আইসিসি।

জানা গেছে, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে। আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। ফাইনালের জন্য অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, খেলা শেষ করার জন্য ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে বাবর-বাটলারদের।

দ্বিতীয়ত বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ফলাফল পেতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের পাঁচ ওভার করে খেলার নিয়ম। কিন্তু এই ফাইনালে সে নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

মেলবোর্নে দুপুর ২টায় শুরু হবে ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ দুপুর দেড়টায় টস অনুষ্ঠিত হবে। যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।

অবশ্য রিজার্ভ ডে রাখা হয়েছে ফাইনালে। বৃষ্টির জন্য রবিবার বল মাঠে না গড়ালে খেলা হবে সোমবার। সেক্ষেত্রে একটি নতুন নিয়ম রেখেছে আইসিসি। তাহলো রোববার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

আর বৃষ্টির কারণে সোমবারও মাঠে বল না গড়ালে আইসিসির নিয়ম অনুযায়ী দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এককভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। হবে শিরোপার ভাগাভাগি। ফাইনালে উঠেও দু’দলেরই জয় অধরা থেকে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App