×

জাতীয়

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ০৫:৩৩ পিএম

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর

শনিবার প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ এবং এয়ার অ্যাস্ট্রার মধ্যে এক্সপোর টাইটেল স্পন্সরশিপের চুক্তি স্বাক্ষর। ছবি: ভোরের কাগজ

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর
ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো শুরু ১ ডিসেম্বর

ট্যুরিজম এক্সপো বাস্তবায়নে এয়ার অ্যাস্ট্রা ও আটাবের চুক্তি

ভ্রমণ ও পর্যটন খাতকে আরও এগিয়ে নিতে এবং বাংলাদেশের বৈচিত্রময় এ খাতকে বিশ্ববাজারে উপস্থাপন করার লক্ষে আগামী ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) আয়োজিত বিশ্বের ১৫ দেশের অংশগ্রহণে তিন দিনের এ এক্সপো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ আয়োজনের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ফ্লাইট পরিচালনার জন্য চূড়ান্ত অনুমোদন পাওয়া বেসরকারি এয়ারলাইন্স এয়ার অ্যাস্ট্রা।

শনিবার (১২ নভেম্বর) সকালে প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) এবং এয়ার অ্যাস্ট্রার মধ্যে এক্সপোর টাইটেল স্পন্সরশিপ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। আটাবের পক্ষ থেকে সংগঠনের মহাসচিব আবদুস সালাম আরেক এবং এয়ার অ্যাস্ট্রার পক্ষে এয়ারলাইন্সটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী এক্সপো প্রাঙ্গণের সব ব্র্যান্ডিং ও টাইটেল স্পন্সর হিসেবে এয়ার অ্যাস্ট্রা বিশেষ সুবিধা ভোগ করবে।

সংবাদ সম্মেলনে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ, ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম, আটাব সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, উপমহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, পাবলিক রিলেশন সেক্রেটারি আতিকুর রহমান, কালচারাল সেক্রেটারি তোয়াহা চৌধুরী, আটাব কার্যনির্বাহী সদস্য মনসুর আলম পারভেজ, আটাবের সাবেক মহাসচিব জিল্লুর চৌধুরী দিপু প্রমুখ।

সংবাদ সম্মেলনে আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব বলেন, আটাব ভ্রমণ ও পর্যটন খাতে গত ৫০ বছর ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী ১ থেকে ৩ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আটাবের উদ্যোগে বাংলাদেশ ইন্টারন্যাশনল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো আয়োজিত হতে যাচ্ছে। যেখানে বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মান উন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাম ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সাথে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে সহায়ক হবে এই মেলা।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম বলেন, পৃথিবীর যে সব প্রান্তে বাংলা ভাষাভাষি আছে সেখানেই যাচ্ছে ইউএস বাংলা এয়ারলাইন্স। এটা শুধু আমাদের ব্যবসায়িক নীতি নয়, সেবার মানসিকতা নিয়ে মানবিক এয়ারলাইন্স হিসেবে এগিয়ে যাচ্ছে।

এয়ার অ্যাস্ট্রার প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ বলেন, ২০২১ সালে আমরা প্রতিষ্ঠার পর থেকে অনেক চেষ্টার পরে ৩ নভেম্বর আমরা এওসি পাই। অ্যাটাবের যে প্রদর্শনীটি হচ্ছে, এর টাইটেল স্পন্সর হতে পেরে আমরা গর্বিত। আমরা আগামী বছরের মধ্যে আরও ১০টা এয়ারক্রাফট আমাদের বহরে যোগ করে আগামী বছরের শেষ দিকে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করবো। সর্বোপরি, এয়ার অ্যাস্ট্রা দেশের জিডিপিতে অবদান রাখতে চায়।

আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ বলেন, বাংলাদেশের পর্যটন আরো বিকশিত হবে। আমরা বিশ্বের বিভিন্ন প্রান্তে পর্যটনকে পৌঁছে দেবো।

আয়োজকরা জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত কিছু কার্যক্রম যেমন প্রোডাক্ট ব্রান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মানোন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাম ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনগুলোর সঙ্গে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশের পর্যটন সচেতনতা বৃদ্ধি করা এই এক্সপোর মূল উদ্দেশ্যে। এছাড়া আয়োজিত এই এক্সপোতে বিভিন্ন সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশন, পর্যটন সেবাগুলো দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের কাছে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগী হিসেবে বাংলাদেশে আন্তর্জাতিকমানের ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম প্রদর্শনীর পরিকল্পনার বিষয়টি জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App