×

খেলা

অভিবাসী শ্রমিকদের অংশগ্রহণে বিশ্বকাপ র‌্যালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ০৫:১৯ পিএম

অভিবাসী শ্রমিকদের অংশগ্রহণে বিশ্বকাপ র‌্যালি

কাতারের রাজধানী দোহায় অভিবাসী শ্রমিকদের অংশগ্রহণে বিশ্বকাপ র‌্যালি। ছবি: সংগৃহীত

বিশ্বকাপকে সামনে রেখে শুক্রবার (১১ নভেম্বর) স্বাগতিক কাতারের রাজধানী দোহায় এক ব্যতিক্রমী র‌্যালি অনুষ্ঠিত হয়েছে, যেখানে আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ডের জার্সি পড়ে হাজারো অভিবাসী শ্রমিক অংশ নিয়েছেন। নানা ধরনের বাদ্যযন্ত্র, প্রিয় দেশের পতাকা নিয়ে বর্ণিল এই র‌্যালিটি অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে।

লিওনেল মেসি, নেইমার, হ্যারি কেনদের সমর্থকরা তাদের প্রিয় তারকাদের প্রতি সমর্থন জানিয়ে এই র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে অংশ নেয়া বেশিরভাগই ভারতীয় প্রদেশ কেরালা থেকে এসে কাতারে বসবাস করছেন। কাতারে ভারতীয় অভিবাসীদের একটি বড় অংশ রয়েছে। কাতারে বসবাসরত ২.৮ মিলিয়ন জনগনের মধ্যে সাড়ে সাত লাখ ভারতীয় অভিবাসী রয়েছেন। খবর বাসসের।

মূলত সামাজিক যোগযোগ মাধ্যমে র‌্যালির ব্যাপারে প্রচারণা চালানো হয়েছে। আয়োজকদের মধ্যে একজন জানিয়েছেন এই দিনটির জন্য আগে থেকে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছিল। সাধারণত মিছিল, র‌্যালি কাতারে খুব একটা দেখা যায়না। তারপরও বিশ্বকাপের উত্তেজনায় কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্যে এই র‌্যালিটি আয়োজিত হয়। আয়োজকরা জানিয়েছেন, কাতারে কাজ করতে আসা অভিবাসী শ্রমিকরা ফুটবলকে দারুণ ভালবাসে। তারা বিভিন্ন ম্যাচের প্রচুর টিকিট ক্রয় করেছে। এই প্রথমবারের মত মধ্যপ্রাচ্যে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। একইসাথে এটি দক্ষিণ এশিয়ার জন্য প্রথম বিশ্বকাপ হিসেবে বিবেচিত হচ্ছে।

আকাশী-নীল, হলুদ-সবুজ সমর্থকদের জার্সিতে মেসি-নেইমারদের নাম থাকলেও সাথে নিজেদের নামও ছিল। তারা দোহার রয়্যাল প্যালেসের পাশ দিয়ে র‌্যালিটি নিয়ে সামনে এগিয়ে যায়। সাধারণত প্যালেসের সামনে কোন ধরনের ছবি তোলা অবৈধ।

মেসির এক একনিষ্ট সমর্থক বলেছেন, এই দিনটি শুধুই আনন্দের দিন, এখানে কোন রাজনীতি নেই, আমরা সবাই শুধুমাত্র ফুটবলকে ভালবাসতে চাই, বিশেষ করে মেসিকে। এটা আমাদের অনুভূতি প্রকাশের স্বাধীনতা। অবশ্যই আমাদের মধ্যে অনেকেই বেশ কঠিন জীবন পার করছে। কিন্তু বিশ্বকাপ দেখার সুযোগ জীবনে একবারই আসে। আমরা এই সুযোগটিকে নষ্ট করতে চাইনা।

বিশ্বকাপের টিকিট কেনার দিক থেকে কাতারের নাগরিকরাই এগিয়ে রয়েছে। এর মধ্যে সর্বনিম্ন মূল্য ১০ ডলারের টিকিটি অভিবাসী শ্রমিকদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। অভিবাসীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় বিশ্বকাপের টিকিট ক্রয় করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App