বিকেলের নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

সৃষ্টিশৈলীতে অমর হুমায়ূন আহমেদ

পরের সংবাদ

ফাইনালিস্ট পাকিস্তান ও ইংল্যান্ডের ফ্যাক্টফাইল

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ৪:৩৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ৯:৩৮ অপরাহ্ণ

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আগামীকাল রবিবার অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলবে পাকিস্তান ও ইংল্যান্ড। শিরোপা লড়াইয়ের আগে দুই ফাইনালিস্ট পাকিস্তান ও ইংল্যান্ডের ফ্যাক্টফাইলে নজর দেয়া যাক।

পাকিস্তান ও ইংল্যান্ড দুই দলই একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের দ্বিতীয় আসরে শিরোপা জিতে পাকিস্তান। লর্ডসের ফাইনালে শ্রীলংকাকে ৮ উইকেটে হারায় পাকিস্তান। খবর বাসসের।

২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসরের ফাইনালিস্ট ছিলো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংস্টন ওভালের ফাইনাল ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছিলো ইংল্যান্ড।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ রান করেছেন ওপেনার অ্যালেক্স হেলস। ৫ ইনিংসে দুটি হাফ-সেঞ্চুরিতে ২১১ রান করেছেন তিনি। ব্যাটিং গড়- ৫২ দশমিক ৭৫ এবং স্ট্রাইক রেট ১৪৮ দশমিক ৫৯।

বোলিংয়ে ইংল্যান্ডের সেরা বোলার স্যাম কারান। ৫ ইনিংসে ১৩৬ রানে ১০ উইকেট নেন কারান। গড়- ১৩ দশমিক ৬০ ও ইকোনমি ৭ দশমিক ২৮।
ব্যাটিংয়ে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করেছেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ৬ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৬০ রান করেছেন তিনি। ব্যাটিং গড়- ২৬ দশমিক ৬৬ এবং স্ট্রাইক রেট ১০৯ দশমিক ৫৮।

ইনজুরি থেকে সুস্থ হয়ে বিশ্বকাপ দিয়ে আবারও মাঠে ফিরেছেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। এখন পর্যন্ত বিশ্বকাপে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকারী আফ্রিদি। ৬ ইনিংসে ১৪২ রানে ১০ উইকেট নেন আফ্রিদি। গড়- ১৪ দশমিক ২০ ও ইকোনমি ৬ দশমিক ১৭।

টি-টোয়েন্টিতে ২৮বার লড়াই হয়েছে পাকিস্তান-ইংল্যান্ডের। এরমধ্যে ১৮টিতে জিতেছে ইংলিশরা। নয়টিতে জয় পাকিস্তানের। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।
টি-টোয়েন্টিতে ২০০৬ সালের ২৯ আগস্ট পাকিস্তান-ইংল্যান্ডের প্রথম দেখা হয়। বিষ্ট্রলের ঐ ম্যাচে ১৩ বল বাকী রেখে ৫ উইকেটে ম্যাচ জিতে পাকিস্তান। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৪৪ রান করেছিলো ইংল্যান্ড।

এ বছরের ৩ অক্টোবর লাহোরে সর্বশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিলো পাকিস্তান ও ইংল্যান্ড। পাকিস্তানের মাটিতে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ লড়াই ছিলো সেটি। ৬৭ রানে ম্যাচ জিতে পাকিস্তানের বিপক্ষে ৪-৩ ব্যবধানে সিরিজ জিতেছিলো ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ২০৯ রান করেছিলো ইংলিশরা। জবাবে ৮ উইকেটে ১৪২ রান করে ম্যাচ হারে পাকিস্তান।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়