×

আন্তর্জাতিক

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে অর্ধশতাধিক দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২, ০৩:৩৮ পিএম

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে অর্ধশতাধিক দেশ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার। ছবি: সংগৃহীত

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে আছে বিশ্বের অর্ধশতাধিক দরিদ্র উন্নয়নশীল দেশ। ধনী দেশগুলো জরুরি সহায়তায় এগিয়ে না এলে এসব দেশ কার্যত দেউলিয়া হওয়ার পথে রয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জাতিসংঘের বৈশ্বিক উন্নয়ন সংস্থার প্রধান মিসরে জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ ২৭ সম্মেলনে বলেন, মূল্যস্ফীতি, জ্বালানিসংকট ও বর্ধিত সুদহার এমন পরিস্থিতি তৈরি করছে, যেখানে একাধিক দেশ খেলাপি হওয়ার ঝুঁকিতে আছে। এতে এসব দেশের জনগণের ওপর বিপর্যয়কর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, বর্তমানে আমাদের তালিকায় খেলাপি হওয়ার ঝুঁকিতে ৫৪টি দেশ রয়েছে। যদি সুদের হার আরও বেড়ে যায়, ঋণ নিতে বেশি অর্থ ব্যয় করতে হয়, বিদ্যুৎ ও খাদ্যের দাম বৃদ্ধি পায়, তবে অনিবার্যভাবে কিছু দেশ ঋণ পরিশোধ করতে পারবেই না।

জাতিসংঘের বৈশ্বিক উন্নয়ন সংস্থার প্রধান বলেন, এটি একটি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করবে। শ্রীলঙ্কাকে দেখুন, অর্থনৈতিক সংকটে অভ্যন্তরীণ অসন্তোষের মধ্যে পড়ে গেছে দেশটি। দেশটির এ অবস্থার পেছনে সব ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কারণ ক্রিয়াশীল ছিল। এ ধরনের যেকোনো ধরনের খেলাপি হওয়াটা জলবায়ু–সংকট সমাধানে আরও জটিলতার জন্ম দেবে। এটি নিশ্চিতভাবে জলবায়ু মোকাবিলায় গৃহীত পদক্ষেপের সহায়ক হবে না।

তিনি সতর্ক করে বলেন, ঋণের বিষয়ে সহায়তার পদক্ষেপ নেয়া না হলে এসব দরিদ্র দেশ জলবায়ু–সংকট মোকাবিলা করতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App