অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে ঢাবিতে আলোকচিত্র প্রদর্শনী

আগের সংবাদ

আরও ২০ শিল্পীর ওয়েবসাইট তৈরি হবে

পরের সংবাদ

জাতীয় প্রেসক্লাবে আমির হোসেন আমু

অন্যান্য দেশের তুলনায় আমরা ভালো আছি

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ৬:৪১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ৬:৪১ অপরাহ্ণ

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি বলেছেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ওপর এর প্রভাব পড়েছে। তবে অন্যান্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। ইনশাআল্লাহ, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এই সমস্যা কাটিয়ে উঠবো।

শনিবার (১২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আশিক্কীনে ‘আউলিয়া ঐক্য পরিষদ বাংলাদেশ’ আয়োজিত ‘জঙ্গিবাদ নির্মূল ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধু ঘোষিত জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা- এই রাষ্ট্রীয় মূলনীতির ওপর ভিত্তি করে সৃষ্ট এই তত্ত্বের, সংবিধানের অন্যতম মূল আদর্শ বা নীতি ধর্মনিরপেক্ষতা। আমাদের সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে ধর্মনিরপেক্ষতার কথা বলা হয়েছে। সেখানে বলা হয়, বাংলাদেশের সব নাগরিকের পূর্ণ ধর্মীয় স্বাধীনতা থাকবে। রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য ধর্মকে ব্যবহার করা যাবে না। প্রত্যেক নাগরিক তার নিজস্ব পছন্দ অনুযায়ী ধর্ম পালন, চর্চা ও প্রচার করতে পারবে।

তিনি বলেন, ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয়। তাই ৭২-এর সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে যে, রাষ্ট্র কর্তৃক কোনও ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, রাজনৈতিক উদ্দেশে ধর্মের ব্যবহার, কোনও বিশেষ ধর্ম পালনকারী ব্যক্তির প্রতি বৈষম্য বা তার ওপর উৎপীড়ন করা হবে না।

১৪ দলের জোট সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, দুঃখের বিষয় কিছু ধর্ম ব্যবসায়ী ধর্মকে ব্যবহার করে মানুষকে জঙ্গিবাদের দিকে নিয়ে যাওয়ার অনেক চেষ্টা করেছে, আমাদের প্রধানমন্ত্রী জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স থাকায় দেশ থেকে জঙ্গিবাদ মুক্ত করেছেন। আপনারা সুফিবাদরা সতর্ক থাকবেন, এখনও এই ধর্ম ব্যবসায়ীরা দেশে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে।

শাহ সুফি সাইয়েদ আলম নূরী আল সুরেশ্বরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতি মন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, ধর্মকে যারা রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করে তারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তি। শান্তির ধর্ম ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নাই।

পীরজাদা সৈয়দ মনোয়ার হোসেন রেজভিসহ সেমিনারে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদরা বক্তব্য রাখেন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়