×

জাতীয়

লালমাটিয়ায় বসবে কৃষকের বাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২২, ০৭:০৫ পিএম

লালমাটিয়ায় বসবে কৃষকের বাজার

ছবি: ভোরের কাগজ

ভোক্তাদের জন্য নিরাপদ খাদ্য এবং কৃষকদের পণ্যের সঠিক মূল্যপ্রাপ্তি নিশ্চিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৩২ নম্বর ওয়ার্ডের লালমাটিয়ায় প্রতি সপ্তাহে নিয়মিত বসবে কৃষকের বাজার।

শুক্রবার (১১ নভেম্বরে) বিকেলে লালমাটিয়ায় নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা উত্তর সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে লালমাটিয়ার বি ব্লকে মহিলা কলেজের পেছনের রাস্তায় কৃষকের বাজারের উদ্বোধন করা হয়।

এ বাজারে প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত সাভারের তেঁতুলঝোড়া থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক যাচাই করা ১০ জন নিরাপদ চাষি তাদের উৎপাদিত সবজি এবং ফলমূল বিক্রি করবেন।

উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম বলেন, কৃষকদের উৎপাদিত নিরাপদ পণ্য সরাসরি ভোক্তার কাছে পৌঁছে দিতে কৃষকের বাজারের আয়োজন। আমরা সফল হলে মধ্যস্বত্বভোগী নয়, বরং কৃষকরা লাভবান হবে। তারা নিরাপদ চাষে আগ্রহী হয়ে উঠবে। এলাকাবাসীর প্রতি অনুরোধ আপনারা বাজারটি সুষ্ঠুভাবে পরিচালনায় সহায়তা করবেন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঢাকা ফুড সিস্টেম প্রকল্পের ফুড সিস্টেম পলিসি ইকনোমিস্ট পেদ্রো আন্দ্রেস গার্জন ডেলভো বলেন, কৃষকের বাজারকে আমরা নতুনভাবে নগর এলাকায় নিয়ে আসার চেষ্টা করছি। মানুষ নিরাপদ খাদ্য পেতে আগ্রহী। তাদের নিরাপদ খাদ্যের চাহিদা পূরণের জন্য নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা উত্তর সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এই কৃষকের বাজারগুলো গড়ে উঠছে।

ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, ১০ জন কৃষক দিয়ে সমগ্র এলাকাবাসীর নিরাপদ খাদ্যের চাহিদা পূরণ সম্ভব নয়। কিন্তু এ বাজারটি একটি মডেল, যা সহজেই অন্য এলাকায় অনুসরণীয়। অনিরাপদ খাদ্য গ্রহণ চিকিৎসা ক্ষেত্রে রাষ্ট্রের ভর্তুকি বাড়িয়ে দিচ্ছে। নিরাপদ খাদ্য গ্রহণে আমাদের সকলকে সচেতন হতে হবে। পাশাপাশি এ বাজারের মাধ্যমে কৃষকের মর্যাদা এবং পণ্যের সঠিক মূল্য প্রাপ্তি উভয়েই নিশ্চিত করা সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App