×

খেলা

ভাগ হবার শঙ্কায় বিশ্বকাপ ট্রফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২২, ১০:০৮ পিএম

ভাগ হবার শঙ্কায় বিশ্বকাপ ট্রফি

ছবি: এএফপি

রোমাঞ্চে ভরপুর ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাতে কোনো সন্দেহ নেই বলাই বাহুল্য। ছিল বৃষ্টি আর শঙ্কায় দোলানো কিছু মুহূর্ত। শিরোপার লড়াইয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ফাইনালেও চোখ রাঙাচ্ছে প্রকৃতির বিরূপ আবহাওয়া। রিজার্ভ ডেতেও সুসংবাদ নেই। এমন অবস্থায় বিজয়ী নির্ধারণে বেশ বেগ পেতে হবে আয়োজকদের। আইসিসি বিবৃতিতে তার ব্যাখ্যাও রয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, নির্ধারিত ফাইনাল ম্যাচের দিন রবিবার ৯৫ ভাগ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে ১৫ থেকে ২৫ মিলিমিটারের বেশি।

সোমবার নির্ধারিত রিজার্ভ দিনেও প্রকৃতি অনুকূলে থাকার সম্ভাবনা নেই। অনিশ্চয়তায় ভরপুর এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি। পূর্বাভাস অনুযায়ী সেদিনও ৯৫ ভাগ বৃষ্টি হতে পারে।তাছাড়া প্লেয়িং কন্ডিশন অনুযায়ী নকআউটের ফল বের করতে ১০ ওভার খেলা হতে হবে। যা গ্রুপ পর্বে ছিল ৫ ওভার। আইসিসি বলছে, প্রয়োজন হলে প্রাথমিকভাবে ওভার কমিয়ে রবিবার ম্যাচ সম্পন্ন করার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

সংস্থাটি জানিয়েছে, যদি সেদিন ম্যাচ আয়োজন করা না যায়, ম্যাচ চলে যাবে রিজার্ভ ডেতে। তখন ম্যাচ যেখানে থেমে গিয়েছিল, সেখান থেকেই শুরু করা হবে। আর একবার টস হয়ে যাওয়া মানে ম্যাচটা জীবন্ত। এমনও যদি হয় যে, ওভার কমিয়েও রবিবার ম্যাচ পুনরায় শুরু করা গেলো না। তখন রিজার্ভ ডেতে ২০ ওভারের ম্যাচ ধরেই খেলা পুনরায় শুরু করা হবে।

সময়ের ক্ষেত্রেও ছাড় দেওয়া হচ্ছে। নির্ধারিত ফাইনালের দিন অতিরিক্ত ৩০ মিনিট ধরা হলেও রিচার্ভ ডের ক্ষেত্রে সেটি ধরা হয়েছে ৪ ঘণ্টা (আগে ছিল দুই ঘণ্টা)। অর্থাৎ সোমবার আরও বেশি বাড়তি পাওয়া যাচ্ছে। রবিবার ও সোমবার ম্যাচের শুরুর সময়েও পার্থক্য থাকছে অনেক। রবিবার ম্যাচ শুরুর কথা বাংলাদেশ সময় দুপুর ২টায়। সোমবার খেলা শুরুর সময় নির্ধারণ করা হয়েছে সকাল ১০টায়। দুইদিন চেষ্টা করেও যদি খেলা গড়ানো না যায় তখন কী হবে? সেক্ষেত্রে ভাগাভাগি হবে ট্রফি। ক্রিকেটে এর আগেও এমনটা হয়েছিল ২০০২-০৩ চ্যাম্পিয়নস ট্রফির সময়। তাছাড়া গত ওয়ানডে বিশ্বকাপে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল চলেছিল দু’দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App