জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও তাঁর স্নেহধন্য স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী

আগের সংবাদ

জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্র-চীন মুখোমুখি

পরের সংবাদ

মৃত প্রার্থীর পক্ষে ৮৫ ভাগ ভোট

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০৮ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে একজন মৃত প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। ডেমোক্র্যাট দলীয় অ্যান্টনি ডিলুকা নামের ওই প্রার্থী মাসখানেক আগে মারা যান। খবর- ডেইলি মেইলের।

অথচ অ্যান্টনি ডিলুকা রিপাবলিকান দলীয় প্রতিনিধির চেয়ে শতকরা ৮৫ ভাগেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

৮৫ বছর বয়সী ডিলুকা গত ৯ অক্টোবর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। মারা যাওয়ার আগে তিনি তার আসনের জন্য নতুন প্রার্থীকে পরিচয় করিয়ে দিতে পারেননি।সে কারণে প্রার্থী তালিকায় তার নাম থেকে যায়। মার্কিন নির্বাচনে মৃত প্রার্থী নির্বাচনে জয়ী হওয়ার ঘটনা এটাই প্রথম নয়।

২০১৮ সালেও রিপাবলিকান প্রার্থী ড্যানিশ হোফ মৃত্যুর মাস খানেক পর নেভাদা অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে জয়ী হয়েছিলেন।

ডেমোক্র্যাট দল জানিয়েছে, পেনসিলভানিয়ার ওই আসনে বিশেষ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও নেভাদার স্থানীয় আইন অনুসারে সেখানে বিশেষ নির্বাচন হয়নি। নির্বাচনের পরিবর্তে একজন রিপাবলিকানকে হফের স্থলাভিষিক্ত করা হয়েছিল যিনি পুরো মেয়াদের জন্য সিনেটের সদস্য ছিলেন।

এদিকে মার্কিন মধ্যবর্তী নির্বাচনের সর্বশেষ ফলাফল অনুযায়ী ডেমোক্রাটরা পেয়েছে ১৯১টি আসন।রিপাবলিকানরা ২০৯টি আসন পেয়ে কিছুটা এগিয়ে রয়েছে।

রিপাবলিকানরা ২১৮টি আসন পেলে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাবে। অপরদিকে সিনেটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। এরিমধ্যে রিপাবলিকানরা পেয়েছে ৪৯টি আসন, ৪৮টি পেয়েছে ডেমোক্র্যাটরা।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়