পাঠকের ভালোবাসায় জীবন্ত হুমায়ূন আহমেদ

আগের সংবাদ

বাংলাদেশে ফিরছেন ডমিঙ্গো

পরের সংবাদ

বিশ্বকাপে নতুন মুখের ছড়াছড়ি

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ৯:২৯ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ৯:২৯ পূর্বাহ্ণ

কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এ ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে আয়োজক দেশ কাতার ইতোমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন।

দলগুলো একে একে ঘোষণা করছে বিশ্বকাপের স্কোয়াড। এবারের বিশ্বকাপে অনেকগুলো নতুন মুখ দেখবে ফুটবল বিশ্ব। বিশ্বকাপে প্রথমবারের মতো খেলবে ক্রোয়েশিয়ার ১৮ জন খেলোয়াড়। এছাড়া যুক্তরাষ্ট্রের ২৬ সদস্যের দলে ২৫ জনই এবার প্রথম বিশ্বমঞ্চে প্রতিনিধিত্ব করবে।

গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া এবার আরেক ধাপ এগিয়ে চূড়ান্ত সাফল্য পাওয়ার স্বপ্ন দেখছে। সেই লক্ষ্যে কাতার বিশ্বকাপের জন্য তরুণ আর অভিজ্ঞদের নিয়ে ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন ক্রোয়েশিয়ান কোচ জøাতকো দালিচ। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে শিরোপা স্বপ্ন ভাঙে তাদের।

সেই দলের মূল খেলোয়াড়দের মধ্যে লুকা মদ্রিচ, দোমাগোই ভিদা, ইভান পেরিসিচরা এই দলে। তাদের সঙ্গে যোগ হয়েছে ২০ বছর বয়সী ডিফেন্ডার ইয়োস্কো গাভারদিওল। আগামী ২৩ নভেম্বর মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ক্রোয়াটদের অভিযান। ‘ই’ গ্রুপের অন্য দুই দল বেলজিয়াম ও কানাডা।

বিশ্বকাপ বাছাইয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ দল ছিল যুক্তরাষ্ট্র। দল ঘোষণার সময় জানা যায়, এবারের বিশ্বকাপে দ্বিতীয় সর্বকনিষ্ঠ দল হিসেবে অংশ নিতে যাচ্ছে তারা। আমেরিকান স্কোয়াডের গড় বয়স ২৫.৪৮।

আট বছরে প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২১ নভেম্বর তাদের প্রথম ম্যাচ ওয়েলসের বিপক্ষে। ‘বি’ গ্রুপে অন্য দুই প্রতিপক্ষ ইংল্যান্ড ও ইরান।

বিশ্বসেরার মুকুট ধরে রাখার অভিযানে নামার আগে চোট ভোগাচ্ছে ফ্রান্সকে। আগেই ছিটকে গেছেন গুরুত্বপূর্ণ কয়েকজন। নিয়মিত খেলোয়াড়দের মধ্যে অবশিষ্টদের নিয়ে ২৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছেন কোচ দিদিয়ে দেশম।

তার দলে উল্লেখযোগ্য খেলোয়াড়দের মধ্যে নেই একমাত্র রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার ফেরলঁদ মঁদি।

২০২১ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ব্যর্থ মিশনের পর ৯ মাস দলের বাইরে থাকা অভিজ্ঞ স্ট্রাইকার অলিভিয়ে জিরুদের ওপর আস্থা রেখেছেন কোচ। চলতি মৌসুমে অবশ্য ক্লাব এসি মিলানের হয়ে ভালো ফর্মে আছেন তিনি। ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরির ৫১ গোলের রেকর্ড ছোঁয়া থেকে দুই গোল কম নিয়ে দুইয়ে আছেন জিরুদ। চোটের ছোবলে হারানো খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বড় দুই নাম মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কঁতে। ২০১৮ বিশ্বকাপ জয়ের মিশনে গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তারা।

বিশ্বকাপে ফ্রান্স খেলবে ‘ডি’ গ্রুপে। সেখানে তাদের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২২ নভেম্বরের ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

বিশ্বকাপে অভিজ্ঞদের ওপরই আস্থা রেখেছেন সুইজারল্যান্ড কোচ মুরাত ইয়াকিন। গ্রানিত জাকা, জেরদান শাচিরিদের নিয়ে ২৬ সদস্যের চূড়ান্ত দল দিয়েছেন তিনি। ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে পাঁচ দলের ‘সি’ গ্রুপে চারবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে পেছনে ফেলে সরাসরি কাতারের টিকেট নিশ্চিত করে সুইজারল্যান্ড। আট ম্যাচে সুইসদের জয় পাঁচটি, ড্র তিনটি।

যার দুটি ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির সঙ্গে। আট ম্যাচে তারা গোল হজম করে দুটি। সবশেষ রাশিয়া আসরের মতো এবারো তাদের গ্রুপে পড়েছে ব্রাজিল ও সার্বিয়া। ‘জি’ গ্রুপের অন্য দল ক্যামেরুন। আগামী ২৪ নভেম্বর কামেরুনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে সুইজারল্যান্ড।

দেশের রেকর্ড গোলদাতা গ্যারেথ বেল ও জো অ্যালেনকে নিয়ে ২৬ জনের দল দিয়েছেন ওয়েলস কোচ রব পেজ। ফিটনেস নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও প্রত্যাশিতভাবে ওয়েলসের বিশ্বকাপ দলে আছেন গ্যারেথ বেল। চোটের কারণে আপাতত বাইরে থাকা আরেক অভিজ্ঞ খেলোয়াড় জো অ্যালেনও ডাক পেয়েছেন চূড়ান্ত দলে।

৬৪ বছর পর এবার বিশ্ব মঞ্চে দেখা যাবে ওয়েলসকে। দলের রেকর্ড গোলদাতা বেল ১০৮ ম্যাচে করেছেন ৪০ গোল। পায়ের চোটে বেশ কিছুদিন বাইরে থাকার পর গত শনিবার ক্লাব লস অ্যাঞ্জেলসের হয়ে মাঠে ফেরেন তিনি।

বড় শঙ্কা ছিল মিডফিল্ডার অ্যালেনকে নিয়ে। হ্যামস্ট্রিং চোটে গত ১৭ সেপ্টেম্বরের পর থেকে কোনো ম্যাচ খেলেননি সোয়ান সিটির ৩২ বছর বয়সি খেলোয়াড়। বিশ্বকাপের আগে ক্লাবের হয়ে অ্যালেনের খেলা হবে না নিশ্চিত করেছে তার ক্লাব সোয়ানসি সিটি। আগে একবারই বিশ্বকাপে খেলেছে ওয়েলস। ১৯৫৮ সালের আসরে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হেরেছিল তারা। আগামী ২১ নভেম্বর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ওয়েলস। ‘বি’ গ্রুপের অন্য দুই দল ইংল্যান্ড ও ইরান।

এদিকে ক্যামেরুন কোচ রিগোবার্ট সং ২৬ জনের চূড়ান্ত বিশ্বকাপ দল ঘোষণা করেছেন। এ নিয়ে অষ্টমবার বিশ্বকাপে খেলতে যাচ্ছে আফ্রিকান দেশটি। তাদের সেরা সাফল্য ১৯৯০ সালের কোয়ার্টার ফাইনাল। ২০১৮ সালের বিশ্বকাপের টিকিট পায়নি ক্যামেরুন। এবার বেশ কঠিন গ্রুপে পড়েছে তারা।

নকআউটে উঠতে হলে ‘জি’ গ্রুপে দলটিকে ব্রাজিল, সার্বিয়া ও সুইজারল্যান্ডকে টপকাতে হবে। আগামী ২৪ নভেম্বর তাদের প্রথম ম্যাচ সুইজারল্যান্ডের বিপক্ষে।

বায়ার্ন মিউনিখের জার্সিতে এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫ ম্যাচে ১০ গোল করা এরিক ম্যাক্সিম নেতৃত্ব দেবেন আক্রমণভাগের।

প্রত্যাশিতভাবে দলে আছেন ভিনসেন্ত আবুবাকার, কার্ল তোকো একামবি। দলে চমক ক্রিশ্চিয়ান বাসোগোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়