রাজধানীতে জামায়াতের ৪০ নেতাকর্মী আটক

আগের সংবাদ

ফের কমলো যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি

পরের সংবাদ

টোঙ্গায় শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ

টোঙ্গায় ফের ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানা গেছে। এরই মধ্যে দেশটির সরকার সেখানের নাগরিকদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। খবর-বিবিসির

রাজধানী থেকে ২১১ কিলোমিটার দূরে সাগরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, কেন্দ্র থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ২৪ দশমিক ৮ কিলোমিটার। টোঙ্গার সরকার এক বিবৃতিতে জানিয়েছে, টোঙ্গার কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তাই কয়েক মিনেটের মধ্যে সুনামি সৃষ্টি হতে পারে। ফলে দুর্ঘটনা এড়াতে সবাইকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

এদিকে এই ভূমিকম্পের ফলে নিউজিল্যান্ডে কোনো সুনামির হুমকি নেই। দেশটির জাতীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।

তাছাড়া চলতি বছরের জানুয়ারিতে তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও তা থেকে সৃষ্ট সুনামিতে লণ্ডভণ্ড হয়ে যায় টোঙ্গার কিছু দ্বীপ। ধ্বংস হয়ে যায় ওই অঞ্চলের বেশিরভাগ ঘরবাড়ি। এটিকে ‘অভূতপূর্ব বিপর্যয়’ বলে উল্লেখ করেছিল টোঙ্গার সরকার।

সে সময় এক বিবৃতিতে অগ্ন্যুৎপাত-সুনামিতে তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করে টোঙ্গা সরকার। এদের মধ্যে দুজন স্থানীয় ও একজন ব্রিটিশ নাগরিক ছিল।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়