×

জাতীয়

সৌদি থেকে বাকিতে জ্বালানি তেল কিনতে চায় বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২২, ১০:৫২ পিএম

সৌদি থেকে বাকিতে জ্বালানি তেল কিনতে চায় বাংলাদেশ

সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত। ছবি: সংগৃহীত

ডেফার্ট পেমেন্ট বা বাকিতে সৌদি আরবের কাছ থেকে জ্বালানি তেল কিনতে চায় বাংলাদেশ। সৌদির রাজ পরিবারের কোম্পানি একোয়া পাওয়ারের বিনিয়োগ বিষয়ে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই সুবিধা চাওয়া হয়েছে। তবে এ বিষয়ে সিদ্ধান্ত জানাননি সৌদি রাষ্ট্রদূত।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বৈঠকটি করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দাহিলান।

বৈঠকে বলা হয়, একোয়া পাওয়ার কোম্পানি দেড় বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। এ সময় জ্বালানির সংকটের সম্ভাব্য সমাধান ও এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দাহিলান বলেন, বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে সৌদি কোম্পানিগুলোর আগ্রহ বাড়ছে।

রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ভাতৃপ্রতীম সৌদি আরবের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আরও জোরদার করতে চাই। বৈশ্বিক এই সংকটে বাংলাদেশ সৌদি আরব থেকে তুলনামূলক কম মূল্যে জ্বালানি তেল পেতে চায়। ডেফার্ড পেমেন্টেও আমরা জ্বালানি তেল ক্রয় করতে আগ্রহী।

ডেফার্ট পেমেন্ট হচ্ছে এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে প্রয়োজনের সময় বাকিতে জ্বালানি তেল নেয়া যায়। পরে চুক্তিতে উল্লেখিত সময়ে দর পরিশোধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App