×

জাতীয়

ভারত-বাংলাদেশ সীমান্তে মানবাধিকার লঙ্ঘন ঘটছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২২, ১০:৫৭ পিএম

ভারত-বাংলাদেশ সীমান্তে মানবাধিকার লঙ্ঘন ঘটছে

জাতিসংঘের মানবাধিকার কমিশনের মানবপাচার বিষয়ক বিশেষ দূত সিয়োভান মুলালি। ছবি: সংগৃহীত

ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চলে বড় আকারের মানবাধিকার লঙ্ঘন ঘটছে বলে মন্তব্য করেছেন ঢাকা সফররত জাতিসংঘ মানবাধিকার কমিশনের মানবপাচার বিষয়ক বিশেষ দূত সিয়োভান মুলালি।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে জাতিসংঘের ঢাকা কার্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে সিয়োভান মুলালি বলেন, বাংলাদেশ থেকে মানবপাচার বন্ধে জবাবদিহি আরও বাড়াতে হবে। পাচারের শিকারদের বৈষ্যমের উর্ধ্বে উঠে সহযোগিতা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে। বাংলাদেশে শিশু পাচার উল্লেখজনক ঝুঁকিতে রয়েছে। শিশুদের সুরক্ষা এবং জন্ম নিবন্ধন কার্যক্রম ব্যবস্থা বাড়ানোর মাধ্যমে বিষয়টিকে আমলে নিতে হবে। জলবায়ুজনিত ক্ষতিসহ দেশের ভেতরেও যারা বাস্তুচ্যুতির কারণে এক স্থান থেকে অন্য স্থানে স্থান্তরিত হয় তাদের ক্ষেত্রে ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘণের ঘটনা ঘটছে। বিশেষ ক্ষেত্রে নারীদের ক্ষেত্রে যৌন হয়রানি এবং শিশুদের ক্ষেত্রে জোড় পূর্বক শ্রমের ঘটনা ঘটে। এসব পরিস্থিতির উন্নতিতে জরুরি ভিত্তিতে উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত অঞ্চলে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘণের ঘটনা ঘটছে। সেখানে দারিদ্রের হার বেশি থাকায় এবং কাজ করার সুযোগ কম থাকায় নারী ও শিশুরা পাচারের শিকার হচ্ছে। নারীদের যৌন হয়রানি এবং শিশুদের জোরপূর্বক শ্রমে নিয়োজিত করা হচ্ছে, যা খুবই উদ্বেগের। পরিস্থিতির উন্নতিতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া প্রয়োজন। বৈধ অভিবাসন নিশ্চিতে বাংলাদেশ সরকার একাধিক আইনের সংশোধন করেছে, জাতীয় কর্মপরিকল্পনা ঠিক করেছে। কিন্তু এই খাতে আরও মনোযোগী হতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার বৈধ অভিবাসন নিশ্চিতে অনেক উদ্যোগ নিয়েছে, কিন্তু এ খাতে আরও কাজ করতে হবে। নিরাপদ ও বৈধ অভিবাসন নিশ্চিতে, বিশেষ করে নারী ও শিশুদের অধিকার রক্ষায় এই খাত নিয়ে আরও মনোযোগী হতে হবে এবং তদারকি বাড়াতে হবে।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করে সিয়োভান মুলালি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর আশ্রয় শিবিরগুলোতে সঠিক ও শিক্ষার পরিবেশ না থাকায় ও পর্যাপ্ত কাজের সুযোগ না থাকায় সেখানে মানবপাচার, যৌন নির্যাতন এবং জোরপূর্বক শিশু শ্রমের ঘটনা ঘটছে। যা প্রচণ্ড উদ্বেগের বিষয়।

গত ৩১ অক্টোবর ১০ দিনের সফরে বাংলাদেশ আসেন সিয়োভান মুলালি। বাংলাদেশ সফরকালে ঢাকা, কক্সবাজারে রোহিঙ্গা শিবির ও সিলেটে সফর করেন তিনি। এছাড়া পাচারের শিকার ও ঝুঁকিতে থাকা শিশুদের জন্য করা ‘শেল্টার হোম’ পরিদর্শন করেন তিনি। ২০২৩ সালের জুনে বিশেষ দূত সিয়োভান মুলালি বাংলাদেশ পরিদর্শন নিয়ে একটি বিস্তারিত প্রতিবেদন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন। আগামীকাল বৃহস্পতিবার বিশেষ দূতের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App