×

সাহিত্য

জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীর অবদানের গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২২, ১০:২০ পিএম

জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীর অবদানের গল্প

বাংলা একাডেমিতে ইউ এন উইমেন আয়োজিত ছবি প্রদর্শনী। ছবি: ভোরের কাগজ

জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীর অবদানের গল্প
জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীর অবদানের গল্প

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে নারী ও শিশুরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। তাই আমাদের উপকূল অঞ্চলে নারী ও শিশুরা রয়েছে ঝুঁকিপূর্ণ অবস্থায়। এ অবস্থা থেকে লড়াই করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। সেই কথাই উঠে এলো ইউএন উইমেন আয়োজিত প্রদর্শনীতে। বাংলা একাডেমির ভাস্কর নভেরা প্রদর্শনী কক্ষে চলছে এ প্রদর্শনী।

প্রদর্শনীর ছবিতে উঠে এসেছে উপকূলের নারীদের লড়াইয়ের কথা। সেইসঙ্গে দুর্যোগ মোকাবেলায় নারী নেতৃত্ব বিকাশ, দুর্যোগ ব্যবস্থাপনার প্রশিক্ষণ নিয়ে আপদকালীন সময়ে মানুষকে জোটবদ্ধ করে আশ্রয় নিতে সহায়তার করার গল্প। পাশাপাশি নারীর আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠবার কাহিনীচিত্রও ফুটে উঠেছে প্রদর্শনীতে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীদের অসামান্য অবদানের প্রতি সন্মাননা জানাতে ইউএন উইমেন বাংলাদেশ ‘ফ্রম হোয়্যার আই স্ট্যান্ড’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান এবং তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। উপকূল অঞ্চলে নারীদের সংকটাপন্ন পরিস্থিতি মোকাবেলার দক্ষতা তৈরি, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে সমাজে সচেতনতা বৃদ্ধি, পরিবারকে আর্থিকভাবে সহায়তা, যোগ্যতা ও দক্ষতা বাড়ানো এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিতে নারীদের ভূমিকা জোরদার করা। দূর্যোগের ভিক্টিম থেকে দূর্যোগ মোকাবেলার বলিষ্ঠ যোদ্ধা হয়ে ওঠা প্রান্তিক নারীদের গল্পগুলোকে তুলে ধরার একটি প্রয়াস ‘ফ্রম হোয়্যার আই স্ট্যান্ড’ বইটি।

[caption id="attachment_381563" align="aligncenter" width="1212"] ইউএন উইমেন আয়োজিত প্রদর্শনী[/caption]

বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগগুলো সমাজে বিদ্যমান বৈষম্যগুলোকে বাড়িয়ে তোলে। বিশেষ করে দূর্যোগপ্রবণ এলাকার জনসাধারণ নিঃস্ব হয়ে পড়ে এবং নারী, শিশু এবং অন্যান্য সুবিধাবঞ্চিত গোষ্ঠী সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে পড়ে। এই ধরনের সঙ্কটাপন্ন মুহূর্তে দারিদ্রতার হার বেড়ে যায় ফলে এই সকল প্রান্তিক জনগোষ্ঠী নিজেদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারে না। বিগত পাঁচ বছর ধরে, ইউএন উইমেন ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের অধীনে সরকারের সাথে দুর্যোগ সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি এবং অর্থনৈতিক উন্নয়নকে সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে সরকারের নীতিগত পর্যায়ের পাশাপাশি তৃণমূল পর্যায়ে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির জন্য ঝুঁকিপূর্ণ দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করেছ ইউ এন উইমেন। এই প্রকল্পের সাফল্যই উঠে এসেছে বইটিতে এবং প্রদর্শনীতে।

এই বইয়ের মোড়ক উন্মোচন ও ছবির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে এবং ব্রিটিশ হাইকমিশনের ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএন উইমেন ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা এবং ধন্যবাদ জানান, ইউএন উইমেনের প্রোগ্রাম স্পেশালিস্ট দিলরুবা হায়দার।

[caption id="attachment_381564" align="aligncenter" width="1190"] ইউএন উইমেন আয়োজিত প্রদর্শনী[/caption]

অনুষ্ঠানের প্রধান অতিথি কামরুল হাসান বলেন, একবিংশ শতাব্দীতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয় হল জলবায়ু পরিবর্তন। বাংলাদেশ সরকার এর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ইউএন উইমেন এনআরপি প্রকল্পের মাধ্যমে দুর্যোগপ্রবণ জেলাগুলোতে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য ইতিমধ্যেই কাজ করছে। এ ধরনের উন্নয়নমূলক কাজ দুর্যোগ বিপর্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে নারীদের আরও দক্ষ ও আত্মবিশ্বাসী হতে সাহায্য করছে।

আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এবং নারী-পুরুষের সম অধিকার নিশ্চিতে বাংলাদেশের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশ সরকার এবং ইউএন উইমেন এর এধরণের কার্যক্রমকে সুইডেন সরকার সব সময় সমর্থন করে আসছে এবং ভবিষ্যতে ও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। প্রদর্শনী ১১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App